আফগানিস্তান নিয়ে জাতিসংঘে তিন পরাশক্তির কথার লড়াই (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১ : আফগান ইস্যুতে উত্তপ্ত জাতিসংঘ। নিরাপত্তা পরিষদের বৈঠকে কথার লড়াইয়ে জড়ায় যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। কাবুলকে অনেকে তুলনা করছেন সাইগনের সাথে।

২০ বছর ধরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের নানা কাজের সহযোগী ছিলেন আফগানরা। দেশটি ছাড়ার সময় এসব মিত্রদের সাথে মার্কিন আচরণটা যথেষ্ট স্বার্থপরতার।

কাবুল থেকে যুক্তরাষ্ট্রের প্রস্থানকে ১৯৭৫ সালে ভিয়েতনাম যুদ্ধে হারের সাথে তুলনা করছেন অনেকে।

যুক্তরাষ্ট্রকে সহায়তাকারী কয়েক হাজার আফগানের ভবিষ্যৎ নিয়ে কোনো বার্তা ছিলো না জাতির উদ্দেশ্যে দেয়া প্রেসিডেন্ট বাইডেনের ভাষণে। যাতে সমালোচনার ঝড় বইছে খোদ যুক্তরাষ্ট্রজুড়ে।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান আইনপ্রণেতা অ্যাডাম কিনজিংগার বলেন, কাবুল থেকে মার্কিনিদের পালানোর দৃশ্য সায়গনের কথাই মনে করিয়ে দিচ্ছে। এটি মার্কিন জাতির জন্য লজ্জার হার।

যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল পিটার ওয়াক বলেন, কাবুল বিমানবন্দরে যা হয়েছে তার দায় সবার। এর কোন ব্যাখ্যা নেই। এ মানুষগুলোর পরিণতি কি হবে তা নিয়েও ভাবেনি কেউ।

আফগান ইস্যুতে উত্তাপ ছড়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে। কথার লড়াইয়ে জড়ায় যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন।

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি গেং শুয়াং বলেন, ‘যেসব দেশ আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলো তারা ব্যর্থ হয়েছে। এ মুহূর্তে দেশটির শান্তি আর স্থিতিশীলতা পুর্নগঠনে আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে থাকতে হবে।’

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, ‘কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি আফগান সেনারা। ২০ বছর ধরে বিদেশি সেনারা তাদের কিসের প্রশিক্ষণ দিলো।’

যুক্তরাষ্ট্রে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, ‘আফগান যাতে ফের সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত না হয় এজন্য সব পক্ষের প্রতি আহ্বান জানাই। তালেবানের প্রতি অনুরোধ, দাতব্য সংস্থাগুলোকে কাজের সুযোগ দিতে হবে।’

আফগান শরণার্থীদের আশ্রয় দিতে বিশ্বের সব দেশের প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরেস।