সেই গেইলের দলেই খেলবেন মুস্তাফিজ

SHARE

1051ক্রিস গেইল সারাজীবন হয়তো মনে রাখবেন বাংলাদেশের বাঁ-হাতি কাটার বিশেষজ্ঞ মুস্তাফিজুর রহমানকে। প্রথম মুখোমুখিতেই যে ২০ বছর বয়সী মুস্তাফিজের কাছে পরাস্ত হয়েছিলেন তিনি! বোল্ড হয়েছিলেন প্রথম বলেই। সেই ক্রিস গেইলকেই এবার সতীর্থ হিসেবে পাচ্ছেন মুস্তাফিজ। পাকিস্তানের টি-টোয়েন্টি ক্রিকেট লিগ পিএসএলে গেইলের দলেই টেনে নেয়া হয়েছে মুস্তাফিজুর রহমানকে। লাহোর কোয়াল্যান্ডার্স দলে সতীর্থ হিসেবে মুস্তাফিজ পাচ্ছেন ক্রিস গেইলকেই।

গত মার্চ-এপ্রিল থেকে বাংলাদেশের এই বিস্ময় বালকের নাম শুনে আসছিলেন তিনি। অনেক রথি-মহারথির স্ট্যাম্প উড়িয়ে দিয়েছিলেন তিনি। শুনে থাকলেও, প্রকাশ্যে কোন মন্তব্য করেননি; কিন্তু গেইল মনে মনে হয়তো সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন- দেখি সামনা-সামনি হলে ছোকরাকে দেখিয়ে দেবো ‘কাটার’ কাকে বলে।

বিপিএলই সেই সম্ভাবনা তৈরী করে দিল। গেইলের মনে বাসনা পূরণ করার জন্য বিপিএলের ইলিমিনেটর রাউন্ডেই তিনি মুখোমুখি হয়েছিলেন মুস্তাফিজের। বরিশাল বুলস আর ঢাকা ডাইনামাইটসের ওই ম্যাচে বাঁ-হাতি তরুণ পেসারের বল চেখে দেখার জন্য হয়তো মুখিয়ে ছিলেণ গেইল। প্রথমে এক ওভার বল করতে আসলেও মুস্তাফিজকে মোকাবেলা করেন সাব্বির।

ইনিংসের মাঝপথে আবারও তাকে নিয়ে আসেন ঢাকার অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ওভারের প্রথম বলে সাব্বির মোকাবেলা করলেও, দ্বিতীয় বলেই মুখোমুখি হয়ে যান সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান আর সবচেয়ে সেনসেশনাল পেসার। প্রথম বলেই কার্টার দিলেন মুস্তাফিজ। হালকা নীচু হয়ে আসা বলটি ইনসুইং করেই ভেতরে ঢুকে যায়। চোখের পলকে গেইল শুধু দেখলেন বলটি ভেতরে ঢুকে যাচ্ছে। ব্যাটও নামিয়ে আনার সুযোগ পাননি। উড়ে গেলো তার অফ স্ট্যাম্প। বোল্ড। নিজের প্রথম বলেই গেইলকে বোল্ড করে ফেরত পাঠালেন মুস্তাফিজ। অবাক বিস্ময়ে শুধু মুস্তাফিজের বলটা অবলোকন করলেন ক্যারিবীয় সাইক্লোন।

অভিষেকের পর ঝড় তোলা মুস্তাফিজকেই পুরো ক্রিকেট বিশ্ব নজরে রেখেছে। বিপিএলেও সবার নজর কেড়েছিলেন তিনি। বিপিএলে তিনি পেয়েছিলেন কুমার সাঙ্গাকারার মত অধিনায়ক। একইসঙ্গে ড্রেসিংরূম ভাগাভাগি করেছেন। এবার ক্রিস গেইলের মত বিশ্বসেরা একজন ক্রিকেটারের সঙ্গ পাবেন মুস্তাফিজ। ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ যে তার অভিজ্ঞতা সমৃদ্ধ করছে, তাতে কোন সন্দেহ নেই।

আজ শুরু হয়েছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলোয়াড় বাছাই প্রকিয়া। এখানেই দ্বিতীয় বাংলাদেশী হিসেবে পিএসএলের দল পেয়েছেন মুস্তাফিজুর রহমান। তিনি ছিলেন গোল্ড ক্যাটাগরিতে। তার দল লাহোর কোয়াল্যান্ডার্সে খেলার সুযোগ পাচ্ছেন ডোয়াইন ব্রাভো, উমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ ও শোয়েব মাকসুদ।

এর আগেই প্লাটিনাম ক্যাটাগরিতে থাকা একমাত্র বাংলাদেশী সাকিব আল হাসান দল পেয়েছিলেন। তাকে কিনে নিয়েছে করাচি কিংস। গোল্ড ক্যাটাগরিতে মুস্তাফিজ ছাড়াও রয়েছেন বাংলাদেশের তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও শাহরিয়ার নাফীস।   সাকিবের দাম ১ লাখ ৪০ হাজার ডলার। মুস্তাফিজের দাম ৫০ হাজার ডলার।

কে কোন দলে:
করাচি কিংস: সাকিব আল হাসান, শোয়েব মালিক, সোহেল তানভীর, ইমদাদ ওয়াসিম, রবি বোপারা, লেন্ডল সিমন্স
ইসলামাবাদ ইউনাইটেড: শেন ওয়াটসন, আন্দ্রে রাসেল, মিসবাহ-উল-হক, স্যামুয়েল বদ্রি, মোহাম্মদ ইরফান, ব্র্যাড হাডিন
পেশোয়ার জালমি: শহীদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ, ড্যারেন স্যামি, কামরান আকমল, মোহাম্মদ হাফিজ, ক্রিস জর্ডান
কোয়েটা গ্ল্যাডিয়েটর্স: কেভিন পিটারসেন, সরফরাজ আহমেদ, আহমেদ শেহজাদ, আনওয়ার আলী, জেসন হোল্ডার, লুক রাইক
লাহোর কোয়াল্যান্ডার্স: ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, উমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ, শোয়েব মাকসুদ, মুস্তাফিজুর রহমান