মহানবী (সা.)-কে অবমাননাকারী কার্টুনিস্টের অজ্ঞাত রোগে মৃত্যু

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,মঙ্গলবার, ২০ জুলাই ২০২১ : মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে বিদ্রূপ করে কার্টুন এঁকে বিশ্বজুড়ে ক্ষোভের জন্ম দেওয়া ডেনমার্কের কার্টুনিস্ট কার্ট ওয়েস্টারগার্ড মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

বিতর্কিত এই কার্টুনিস্ট ১৯৮০-এর দশক থেকে রক্ষণশীল পত্রিকা জিল্যান্ডস-পোস্টেনে কাজ করতেন। অজ্ঞাত রোগে ভোগার পর ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে। রোববার (১৮ জুলাই) ইভনিং স্ট্যান্ডার্ড পত্রিকা এমন খবর দিয়েছে।

২০০৫ সালে রাসুল (সা.)-কে বিদ্রূপ করে কার্টুন আঁকার পর বিশ্বজুড়ে আলোচনায় চলে আসে এই কার্টুনিস্ট। পরে ফ্রান্সের শার্লি হেবদো পত্রিকায়ও ওই কার্টুন ছাপা হয়েছে।
এতে ডেনমার্কে বিক্ষোভ দেখা দেয় এবং বেশ কয়েকটি দাঙ্গাও হয়েছে। যাতে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। এছাড়া কার্ট ওয়েস্টারগার্ডকে হামলার দায়ে ২৯ বছর বয়সী মোহাম্মদ গিলি নামের এক যুবকে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।
নবী করিম (সা.)-কে নিয়ে যে কোনো ধরনের ছবি কিংবা প্রতিকৃতি আঁকতে ইসলামে বারণ করে দেওয়া হয়েছে। কার্ট ওয়েস্টারগার্ডের এই কার্টুন আঁকার বিষয়টি প্রথম মানুষের নজরে আসেনি। কিন্তু সপ্তাহ দুয়েক পর কোপেনহেগেনে এ নিয়ে প্রথম বিক্ষোভ দেখা দেয়। তখন মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতেরা এ নিয়ে প্রতিবাদও জানিয়েছিলেন।
২০০৬ সালের ফেব্রুয়ারিতে মুসলিম বিশ্বে ডেনমার্কের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। কোনো কোনো বিক্ষোভ সহিংসত রূপ নিলে ডেনমার্ক ও নরওয়ের দূতাবাসে হামলার ঘটনা ঘটে।
এতে ডেনমার্কে ইসলামবিদ্বেষের বিষয়টি নতুন করে আলোচনায় চলে আসে। এছাড়া ধর্মীয় ও বাকস্বাধীনতা সীমিত করে দেওয়ার বিষয়টিও সামনে চলে আসে। জীবনের শেষ দিনগুলোতে কার্টুনকে পুলিশি সুরক্ষার মধ্যে থাকতে হয়েছে। এমনকি আক্রান্ত হওয়ার ভয়ে তার ঠিকানা পর্যন্ত গোপন রাখা হয়েছে।