স্কাউটদের অংশগ্রহণে ৫৪০টি স্থানে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প

SHARE

1005‘আলোর পথে আরো এগিয়ে’ এই থিমকে সামনে রেখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ স্কাউটস এর পরিচালনায় ৪র্থ জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প-২০১৫ বাস্তবায়ন করা হবে। রোববার থেকে বুধবার পর্যন্ত বাংলাদেশের সকল উপজেলায়, নৌ স্কাউট অঞ্চল, এয়ার স্কাউট অঞ্চল ও রেলওয়ে স্কাউট অঞ্চলের মোট ৫৪০টি স্থানে একযোগে এ ক্যাম্প বাস্তবায়ন করা হবে।

প্রতিটি ক্যাম্পে ৪০ জন স্কাউট (ছেলে ও মেয়ে) এবং ১০ জন লিডারসহ মোট ৫০ জন অংশগ্রহণ করবেন। এই ক্যাম্পে অংশগ্রহণ করে স্কাউটরা বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সচেতনতা বৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী, বিকল্প জ্বালানি পদ্ধতি সম্পর্কে নিজেরা জানবে এবং পরবর্তিতে এই সকল স্কাউটরা তাদের সহপাঠী বন্ধু ও স্থানীয় জনগনের মধ্যে অর্জিত জ্ঞান বিনিময় করে তাদের এ বিষয়ে উদ্বুদ্ধ করবে।

ইতোপূর্বে একই কার্যক্রম বাংলাদেশের ৬৪টি জেলায় রোভার স্কাউটদের অংশগ্রহণে গত ৯-১২ ডিসেম্বর তারিখে বাস্তবায়ন করা হয়েছে। জেলা পর্যায়ে ৩৫০৫ জন রোভার স্কাউট ও লিডার অংশগ্রহণ করেন। দুই পর্যায়ে প্রায় ৩০০০০(ত্রিশ হাজার) স্কাউট, রোভার স্কাউট ও লিডার এ বিষয়ে দক্ষতা অর্জন ও সচেতনতার কাজে সম্পৃক্ত হবে বলে আশা করা হচ্ছে।