বিজিএপিএমইএ`র ল্যাবের জায়গা দেয়া হবে : শিল্পমন্ত্রী

SHARE

983পণ্যের গুণগত মান নিশ্চিত ও রফতানি বাড়ানোর লক্ষ্যে একটি পূর্ণাঙ্গ ইন্সটিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপনে জায়গা বরাদ্দ নেওয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রোববার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারর্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিংয়ের গুণগতমান নিশ্চিত করতে এ শিল্পের জন্য একটি টেস্টিং ল্যাবরেটরি প্রয়োজন। এ ল্যাব স্থাপনের বিজিএপিএমইএ নেতারা জায়গার বরাদ্দের দাবি জানিয়ে আসছে। তাদের দাবির প্রেক্ষিতে ল্যাব স্থাপনের জন্য ঢাকার আশেপাশে টঙ্গী, ধামরাইল, কোনাবাড়ী এখাকায় জায়গা বরাদ্দ দেওয়া হবে।

আমির হোসেন আমু বলেন, দেশীয় গার্মেন্ট অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের গুরুত্ব বিবেচনা করে সরকার এ শিল্পখাতের উন্নয়নের প্রতি অগ্রাধিকার দিচ্ছে। এ শিল্পের সুষম বিকাশের লক্ষ্যে পৃথক শিল্পনগরী গড়ে তোলার জন্য শিল্প মন্ত্রণালয় কাজ করছে। এর ধারাবাহিকতায় একটি পূর্ণাঙ্গ ইন্সটিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপনে জায়গা বরাদ্দ দেয়ার কার্যকর উদ্যোগ নিতে বিসিক চেয়ারম্যানকে নির্দেশ দেন।

এর আগে শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিজিএপিএমইএ নেতারা জানান, এ শিল্পখাত থেকে গত অর্থ বছরে ৫ দশমিক ৬০ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে। টেস্টিং ল্যাবরেটরি স্থাপিত হলে, এখাতে রফতানির পরিমাণ আরো বাড়বে।

তারা আরো বলেন, এ শিল্পখাতের উন্নয়নের মাধ্যমে দেশের তৈরি পোশাক শিল্পখাতে মূল্য সংযোজনের বিরাট সুযোগ রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) খাতে এ শিল্পকে অন্তর্ভূক্ত করে সরকারের নীতিসহায়তা ও পৃষ্ঠপোষকতা বাড়ানোর দাবি জানান। একই সঙ্গে এ শিল্পের সুষম বিকাশের লক্ষ্যে একটি পৃথক গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পনগরী গড়ে তোলার তাগিদ দেন।

বৈঠকে শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান ইমতিয়াজ হোসেন চৌধুরী, বিসিকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নূরুল ইসলাম, বিজিএপিএমইএ`র সভাপতি রাফেজ আলম চৌধুরী, সহসভাপতি আবদুল কাদের চৌধুরী, মোয়াজ্জেম হোসেন মতি ও মোজাহারুল হক শহীদ, পরিচালক হাসানুল করিম তমিজসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।