বিপদে সাহায্য পেতে মোবাইলে যুক্ত হচ্ছে প্যানিক বাটন

SHARE

959যে কোনো ধরনের নিরাপত্তা হীনতায় থাকা নারীদেরকে তাৎক্ষনিকভাবে সহায়তা দিতে শিগগিরই ভারতের সব মোবাইলে `প্যানিক বাটন` যোগ হচ্ছে। বিপদে পড়া নারীরা এই বাটনে চেপে সহায়তা চাইতে পারবেন। দেশটির নারী ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মানেকা গান্ধী শুক্রবার লোকসভায় কেন্দ্রীয় সরকারের নতুন এ পরিকল্পনার কথা জানান। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

নারী ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয় এরই মধ্যে পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু করেছে উল্লেখ করে মানেকা বলেন, বাজারে আসা নতুন প্রত্যেকটি ফোনে প্যানিক বাটন থাকবে। তবে পুরাতন মোবাইলে এই ব্যবস্থা না থাকলে ব্যবহারকারীরা সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে যোগাযোগ করে লাগিয়ে নিতে পারবেন।

বিজেপি সরকারের এই মন্ত্রী বলেন, ভারতের নারী নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়ায় এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ সেবা পেতে হলে মোবাইল ব্যবহারকারীকে পরিচিত একটি নম্বর তার ফোনে সংরক্ষণ করতে হবে। বিপদের সময় ওই নম্বরে ফোন করলে তিনি সহায়তা পেতে পারেন। প্যানিক বাটন চাপার কয়েক সেকেন্ডের মধ্যে ব্যবহারকারীর নম্বরটি সংরক্ষিত ওই নম্বরের ফোনে ভেসে উঠবে, এতে তিনি বুঝতে পারবেন কেউ তার সহায়তা চাইছে।

আগামী ছয় মাসের এই প্রকল্প আলোর মুখ দেখবে বলে মানেকা প্রত্যাশা করেছেন। এর আগে দেশটিতে নারীদের নিরাপত্তায় প্রত্যেক গ্রামে পুলিশের স্বেচ্ছাসেবী নিয়োগ এবং সব রাজ্যে হেলপলাইন চালু করা হয়েছে। এবার এসবের পাশাপাশি মোবাইল ফোনে প্যানিক বাটন যুক্ত করার উদ্যোগ নেয়া হলো।