দক্ষিণ ভারতে বন্যাকবলিতদের জন্য অভিনব নৌকাসেবা

SHARE

দক্ষিণ ভারতের বন্যা কবলিত চেন্নাইতে আটকে পড়া মানুষদের সাহায্য করতে অভিনব 2উদ্যোগ নিয়েছে ভারতীয় একটি ট্যাক্সি অ্যাপ সেবা।
অনলাইনে ট্যাক্সিসেবা দেয় ‘ওলা’ নামে এমন একটি সংস্থা বন্যা দুর্গতদের কাছে খাবার ও পানীয় পৌঁছে দেওয়ার এবং বন্যায় আটকে পড়াদের জন্য বিশেষ উদ্ধার নৌকা সরবরাহ করার ব্যবস্থা চালু করেছে। ওলা এই উদ্ধার নৌকা দিচ্ছে বিনা খরচে। সাধারণত অনলাইনে ট্যাক্সি বুক করার এবং তা ব্যবহারের সবরকম সুবিধা দিয়ে থাকে ওলা।
সামাজিক যোগাযোগের মাধ্যমে এই আইডিয়া খানিকটা ঠাট্টা হিসেবে শুরু হলেও কয়েক দিনের মধ্যে তা বাস্তব সেবা ব্যবস্থায় রূপ নেয়।
অবিরাম অতিবৃষ্টির ফলে দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায় বন্যার কারণে এখন পর্যন্ত ৭০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।
প্রায় ১০ হাজার মানুষকে চেন্নাই শহরের বিভিন্ন জায়গা থেকে সরিয়ে নেওয়া হয়েছে এবং ব্যাপক জলাবদ্ধতায় শহরে অচলাবস্থা তৈরি হয়েছে।
ওলার বুকিং সাইটে সপ্তাহান্তে দেখা গেছে ট্যাক্সির বদলে নৌকা চেয়ে বুকিং দেওয়া হচ্ছে। সেখানে ক্লিক করলে দেখা যাচ্ছে নৌকা কতদূরে আছে এবং কয় মিনিটের মধ্যে আটকে পড়া মানুষদের কাছে পৌঁছবে।
তামিলনাড়ু সরকারের দমকল ও উদ্ধার তৎপরতা বিভাগ থেকে দেওয়া তথ্য অনুযায়ী এই উদ্ধার নৌকাগুলো কাজ করছে।
প্রতি নৌকায় দাঁড় বাইবার জন্য দুজন করে চালক থাকছে এবং প্রতি নৌকায় আরোহী নেওয়া হচ্ছে ৫ থেকে ৯ জন।
শহরের হাজার হাজার বাসিন্দা তুমুল বৃষ্টি ও বন্যার কারণে আটকে পড়েছেন এবং ওলা তাদের নিরাপদ শুকনো জায়গায় নিয়ে যাওয়ার কাজ করছে। তাদের খাদ্য, পানী এবং অত্যাবশ্যকীয় ত্রাণ পৌঁছে দেওয়ারও কাজ করছে ওলা। এবং পুরো সেবাটাই তারা দিচ্ছে বিনা খরচায়।
ওলার এই উদ্যোগকে অনেকে স্বাগত জানালেও অনেকে আবার এটাকে একটা প্রচারণা হুজুগ বলে সমালোচনা করতেও ছাড়ছে না। সূত্র : বিবিসি বাংলা