মার্কিন দূতকে চীনের তলব

SHARE

923তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের দুটি রণতরী বিক্রির ঘটনার প্রতিবাদে চীনে নিযুক্ত মার্কিন এক জ্যেষ্ঠ দূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তাইওয়ানের সঙ্গে একশ ৮০ কোটি মার্কিন ডলার মূল্যের অস্ত্র চুক্তির অংশ হিসেবে দুটি রণতরী বিক্রির ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স কে লিকে তলব করে বেইজিংয়ের ক্ষোভ ও প্রতিবাদের কথা জানিয়ে দিয়েছেন চীনা ভাইস পররাষ্ট্রমন্ত্রী ঝেং জিগুয়াং।

চীনের বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স কে লিকে চীনা ভাইস পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাইওয়ান চীনের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ। এ কারণেই তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির তীব্র বিরোধিতা করে বেইজিং।

মার্কিন পররাষ্ট্র দফতর বুধবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র তাইপের কাছে দুটি পেরি-ক্লাস ফ্রিগেট, জাভেলিন ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, টিওডব্লিউ ২বি ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, এএভি-৭ অ্যাম্ফিবিয়াস অ্যাসল্ট ভেহিকেলস ও অন্যান্য সামরিক সরঞ্জামাদি বিক্র করবে।

১৯৪৯ সালে চীন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় তাইওয়ান। এরপর থেকে দেশ দুটির শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যে গত ৭ নভেম্বর প্রথমবারের মতো একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ২০০৮ সালে তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং ক্ষমতায় আসার পর থেকে চীনের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ঘটাতে থাকে তাইপে।

তাইওয়ান চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রদেশ বলে মনে করে বেইজিং। একইসঙ্গে দেশটি একদিন চীনের সঙ্গে একত্রিত হবে বলে প্রত্যাশা বেইজিংয়ের। প্রয়োজনে এ ব্যাপারে শক্তি প্রয়োগ করতে পারে চীন।