মাদরাসা শিক্ষকদের জাতীয় বেতন স্কেলের দাবিতে কর্মসূচি ঘোষণা

SHARE

919ইবতেদায়ি মাদরাসায় কর্মরত শিক্ষকদের আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে জাতীয় বেতন স্কেলে অর্ন্তভুক্ত না করলে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির নেতারা। বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংগঠনের মহাসচিব কাজী মোখলেছুর রহমান সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, দেশে দুই ধরনের শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে মাদরাসা শিক্ষা। মাদরাসার শিক্ষার প্রাথমিক স্তর হলো ইবতেদায়ি মাদরাসা। ১৯৯৪ সালে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে প্রাইমারি বিদ্যালয়ের সঙ্গে ইবতেদায়ি শিক্ষকদের বেতন ভাতাও একই পরিপত্রে ঘোষণা করে সরকার। এরপর বেসরকারি প্রাইমারি বিদ্যালয়ের শিক্ষকদের বেতন ধাপে ধাপে বৃদ্ধি করে ২০১৩ সালে ২৬ হাজারের বেশি বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়, কিন্তু একই মানের স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাকে নিয়ে বৈষম্যে করা হচ্ছে।

তিনি আরো বলেন, দেশে ৭ হাজার স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা রয়েছে। এসব মাদরাসার মধ্যে ৩৫ হাজার শিক্ষক রয়েছেন। ২০১৩ সালে ১ হাজার ৫১৯টি মাদরাসার শিক্ষকদের বেতন পাঁচশত টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা ঘোষণা করা হলেও বাকি মাদরাসায় শিক্ষকরা বেতন ভাতা থেকে এখনো বঞ্চিত রয়েছেন।

৩০ ডিসেম্বরের মধ্যে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের জাতীয় স্কেলে বেতন ঘোষণা ও শিক্ষকদের নীতিমালা ২০১৫ অনুমোদনের দাবি জানিয়ে তিনি বলেন, এই সময়ের সরকার দাবি না মানলে ৩ ডিসেম্বর দেশের সব জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরারব স্মারকলিপি পেশ করা হবে।

১০ ফেব্রুয়ারি ঢাকায় শিক্ষক সমাবেশ ও মানববন্ধন, ১১ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি ও ১২ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি পেশ করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম হিরন, প্রধান উপদেষ্টা সাগর আহমেদ শাহীন প্রমুখ।