উবারের উড়াল ট্যাক্সি, পাখা মেলবে শিগগিরই (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,১৯ ডিসেম্বর : খুব শিগগিরই উবারের এমন একটি ট্যাক্সি ভাড়া করতে পারবেন যেটি উড়ে উড়ে আসবে। আপনাকে গন্তব্যে নিয়েও যাবে উড়তে উড়তে। এই গ্লোবাল ট্রান্সপোর্ট কম্পানি খুব শিগগিরই উড়ন্ত গাড়ি আনছে বাজারে।

গত মঙ্গলবার উবার তাদের উড়াল ট্যাক্সি বানানোর জন্য অরোরা ফ্লাইট সায়েন্সেস এর সঙ্গে জোট বেঁধেছে। উবার এলিভেট নেটওয়ার্কের জন্য তারা উড়তে ও টেক অফ করতে সক্ষম ইভিটিওএল বানাবে। ইতিমধ্যে পরীক্ষমূলকভাবে সফলভাবে উড়েছে উবারের ট্যাক্সি।

উবারের ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক মার্ক মুর বলেন, পৃথিবীর প্রথম ভিটিওএল ওড়ানোর জন্য বড় পদক্ষেপ নিয়েছে উবার। শহরের মানুষের চলাফেরাকে আরো উপভোগ্য করবে তাদের এই পদক্ষেপ। অরোরার ইভিটিওএল ধারণা বেরিয়ে এসেছে এক্সভি-২৪এ এক্স-প্লেন থেকে। এই প্রজেক্টটি আমেরিকার প্রতিরক্ষা বিভাগের অধীনে ছিল। বছরের পর বছর এটা নিয়ে কাজ করেছে তারা। অরোরা তাদের স্বয়ংক্রিয় ফ্লাইট গাইডেন্স সিস্টেমকে আরো ঘষামাজা করেছে।

অরোরার সিইও জন ল্যাংফোর্ড বলেন, উবার এলিভেট আরো অনেক কম শব্দ উৎপন্নকারী এবং নিরাপদ যান হবে। স্বচালিত ও রোবোটিক প্রোগ্রাম নিয়ে আমাদের ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে। ইতিমধ্যে আমরা পরিকল্পনামাফিক আমাদের যানটিকে ওড়াতে সক্ষম হয়েছি।

কম্পিউটার ও মোবাইলে উবারের সফটওয়্যারের মাধ্যমে ইভিটিওএল ভাড়া করা যাবে। ২০২০ সাল নাগাদ ৫০টি উড়াল উবার ট্যাক্সি যাত্রী বহনে প্রস্তুত হয়ে যাবে।

শহরাঞ্চলে আকাশপথে যাত্রী আনা-নেওয়ার পরিকল্পনাকে বাস্তবায়িত করতে সবচেয়ে আগ্রহী দুবাই। তাদের এ চাহিদা মেটাবে উবার। সম্প্রতি তারা উবারএক্সস সার্ভিস নিয়ে কাজ শুরু করেছে। এ প্রজেক্টের মাধ্যমে মাটি থেকে সোজা আকাশে উঠতে এবং সোজা মাটিতে নামতে সক্ষম ইভিটিওএল বানানো হবে। ২০২০ সালের মধ্যই দুবাইয়ে উবারের উড়াল ট্যাক্সির সেবা নিতে পারবে মানুষ।