পিছু ছাড়ছে না দরপতন

SHARE

860শেয়ারবাজারে দরপতন কিছুতেই পিছু ছাড়ছে না। মঙ্গলবার উভয় স্টক এক্সচেঞ্জে দরপতন অব্যাহত রয়েছে। এ নিয়ে টানা সপ্তম দিনে গড়াল দরপতন। এদিন দুই বাজারেই সূচকের সঙ্গে কমেছে লেনদেনও। পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর।

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ১৯ পয়েন্ট কমে ৪ হাজার ৫১৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৯০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৪ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম।  সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৪ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এর মধ্যে বেড়েছে ৯২টির, কমেছে ১৭৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২ পয়েন্ট কমে ৮ হাজার ৪০৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৮১৩ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ১৯ পয়েন্ট কমে ৯৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে সিএসই ৫০ সূচক দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৯৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৮৩টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের।