সপ্তম দিনেও দর পতনে চলছে লেনদেন

SHARE

821ধারাবাহিক দর পতনে দেশের শেয়ারবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এ নিয়ে গত ৭ ডিসেম্বর থেকে টানা সাত কার্যদিবস দর পতন হচ্ছে দেশের পুঁজিবাজারে।

মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সকাল সাড়ে ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৫২০ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট কমে ১ হাজার ৯২ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭১৯ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ৭৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১২০টির আর অপরিবর্তিত রয়েছে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪১৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১২ হাজার ২৯০ পয়েন্টে অবস্থান করছে। এ সময় সিএসইতে মোট ১২০টি কোম্পানি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ৪১ টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪ কোটি টাকা।