মিসরে রুশ বিমান বিধ্বস্তে আইএস জড়িত নয়

SHARE

803সিনাই উপত্যকায় গত অক্টোবরে ২২৪ আরোহীবাহী রুশ বিমান বিধ্বস্তে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দাবির পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে মিসর। বোমার আঘাতেই বিমান বিধ্বস্ত হয়েছে বলে রাশিয়া দাবি করলেও সোমবার মিসরের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের তদন্ত কর্মকর্তারা সন্ত্রাসীদের হামলার কোনো প্রমাণ পাননি বলে জানিয়েছেন।

মিসরের তদন্ত দলের কর্মকর্তা আয়মান আল মুকাদ্দাম সিএনএনকে বলেন, সন্ত্রাসী হামলা বা অবৈধ হস্তক্ষেপের কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে এমন কোনো তথ্য টেকনিক্যাল তদন্ত দলের কর্মকর্তারা পায়নি।

গত ৩১ অক্টোবর সিনাইয়ের শারম এল শেখ বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৫টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাশিয়ান এয়ারলাইন কোগালিমাভিয়ার এ-৩২১ এয়ারবাসের ওই বিমানটিতে যাত্রী ও ক্রুসহ ২২৪ জন আরোহী ছিলেন।

বিমানটি দেশটির এল আইরিশ শহরের দক্ষিণাঞ্চলের হাসসানা এলাকায় বিধ্বস্ত হলে এর সব আরোহীই নিহত হয়। পরে বিমানটি বিধ্বস্ত করার দাবি জানায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে মিসর সরকার আইএসের দাবিকে নাকচ করে দিয়েছে। এবার তদন্তেও দাবির পক্ষে কোনো প্রমাণ না পাওয়ার কথা জানানো হলো।

এর আগে সিনাইয়ে ওই রুশ বিমানটি বোমার আঘাতেই বিধ্বস্ত হয়েছিল বলে দাবি করেছিল রাশিয়া। একইসঙ্গে যুক্তরাজ্যের তদন্ত কর্মকর্তারাও একই দাবি করেছিল। তবে মিসরের তদন্তে যুক্তরাজ্য ও রাশিয়ার দাবির পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে কর্মকর্তারা জানিয়েছেন।