সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪১

SHARE

775সিরিয়ার রাজধানী দামেস্কের কাছের একটি শহরে বিমান হামলায় কমপক্ষে ৪১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। রোববার সকালের দিকে সিরিয়ার সরকারি বাহিনী ও রাশিয়ার বিমান থেকে এ হামলা চালানো হয়েছে। খবর আলজাজিরার।

সিরিয়ান সিভিল ডিফেন্সের কর্মকর্তা আহমাদ জানান, সিরীয় সরকারি বাহিনী ও রুশ বিমান এবং রকেট হামলার লক্ষ্যবস্তু ছিল দামেস্কের উপকণ্ঠের ঘোওটা জেলা। হামলায় ৯ শিশুসহ ৪১ বেসামরিক নাগরিক নিহত ও আরো অন্তত আড়াই শ জন আহত হয়েছেন। ওই এলাকার আল হুসন আল বাসরি নামের একটি স্কুলেও হামলা চালানো হয়েছে। হামলায় স্কুলটির অধ্যক্ষ ও চার শিক্ষার্থীর প্রাণহানি ঘটেছে। এছাড়া আহতদের স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি বলেন, গত তিন মাস ধরে এ এলাকায় রকেট ও বিমান হামলা অব্যাহত রয়েছে। তবে হামলায় কোনো যোদ্ধা নিহত হয়নি। নিহতদের সকলেই বেসামরিক নাগরিক। প্রত্যেক দিনের এই সশস্ত্র সংঘর্ষের মূল্য সাধারণ মানুষকে দিতে হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস হামলায় ২৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে। আহতদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

রোববারের এ বিমান ও রকেট হামলার একদিন আগে দেশটির হোমস শহরে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত হয়েছে। ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে। সিরিয়ায় ২০১১ সালে শান্তিপূর্ণ প্রতিবাদ থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া গৃহহীন হয়েছে পড়েছে দেশটির আরো কয়েক লাখ মানুষ।