আতঙ্কে মার্কিন মুসলিমরা

SHARE

696মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প দেশটিতে মুসলিমদের প্রবেশ বন্ধ করে দেয়া উচিত বলে গত সোমবার মন্তব্য করেছেন। দেশটিতে বসবাসকারী অনেক মুসলিম ট্রাম্পের এই মন্তব্যের পর আতঙ্কে রয়েছেন। খবর বিবিসির।

তার এই মন্তব্য ঘিরে বিশ্বব্যাপী ব্যাপক বিতর্ক ও সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। আমেরিকার মুসলিমরা কিভাবে দেখছেন ট্রাম্পের এই দৃষ্টিভঙ্গিকে? বাসিম আব্বাসি নামের একজন বলছেন, আমেরিকানরা ট্রাম্পের চেয়ে ভালো। সারাহ আলী নামের আরেকজন আমেরিকান মুসলিম বলছেন, আমেরিকা হচ্ছে শ্বেতাঙ্গ ধনী মানুষের জন্য স্বাধীনতা। অনেকে এ বক্তব্যকে হালকাভাবে নিলেও এর সম্ভাব্য প্রভাবের আশঙ্কায় বেশ আতঙ্কগ্রস্ত।

আধুনিক আমেরিকায় একজন রাজনীতিকের মুসলিম বিদ্বেষী বক্তব্য অনেকে রীতিমতো চমকে উঠেছেন। শফিক খান নামের একজন আমেরিকানের মতে , আমেরিকা ৬০’র দশকে ফিরে যাচ্ছে। আবার ট্রাম্পের বক্তব্যের পরও অনেকেই জোর গলায় বলছেন তারা নিজেদের মুসলমান পরিচয় নিয়ে গর্বিত। কেউ কেউ তার মুসলমান ধর্মীয় পরিচয় নিয়ে কোনো শঙ্কিত নন। অনেকে তাদের ধর্মীয় পরিচয়কে আরো সামনে আনছেন।
muslim
আমেরিকায় বসবাসকারী একজন মুসলিম বলেন, আমি আগে মুসলমান তারপরে আমেরিকান। মুসলমান বিদ্বেষী বক্তব্যের পরেও আমেরিকা ছেড়ে যাওয়ার ইচ্ছা তাদের নেই। এদিকে আমেরিকায় মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করার বিষয়ে ট্রাম্পের বক্তব্য মার্কিন নিরাপত্তার জন্য হুমকি তৈরি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পেন্টাগন। পেন্টাগন সতর্ক করে দিয়ে বলছে, এই ধরনের বক্তব্য মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে উসকে দিতে পারে।

তবে ট্রাম্প দাবী করছেন তিনি কোন উগ্রপন্থী নন। এই দেশে সত্য কথাটি বলতে হবে। উত্তর আমেরিকায় ইসলাম-বিরোধী মনোভাব নতুন কোনো ঘটনা নয়। আমেরিকা এবং কানাডার রাজনীতিতে ইসলাম-বিরোধী মনোভাব মাঝে-মধ্যেই মাথাচাড়া দিয়ে উঠে। কানাডার নির্বাচনে মুসলিম-বিরোধী বক্তব্য বেশ জোরালো হয়ে উঠেছিল। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করেও সেটি আবার দানা বাঁধছে।

গত সেপ্টেম্বরে আমেরিকার আইওয়া অঙ্গরাজ্যে এক জরিপের ফলাফলে দেখা গেছে, সেখানকার রিপাবলিকান সমর্থক এক-তৃতীয়াংশ মানুষ মনে করে ইসলামকে নিষিদ্ধ করা উচিত।