মানবাধিকার দিবসে মানবাধিকার প্রতিষ্ঠার দাবি

SHARE

689সমাজ থেকে অপরাধ ও অনিয়ম দূর করতে সবার মাঝে সচেতনতা বৃদ্ধি দরকার উল্লেখ করে বিশ্ব মানবাধিকার দিবসে (১০ ডিসেম্বর) মানবাধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বিভিন্ন মানবাধিকার সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, একের পর এক মানবাধিকার লংঘনের ঘটনা ঘটলেও দোষীরা দৃষ্টান্তমূলক শাস্তি পাচ্ছে না। ফলে দোষীরা এ ধরণের কার্যক্রম থেকে বিরত থাকছে না। দেশে আজ প্রতিটি ধাপে ধাপে অন্যায়-অবিচার হচ্ছে কিন্তু তার সঠিক বিচার হচ্ছে না।

তারা আরো বলেন, সমাজ থেকে অপরাধ ও অনিয়ম দূর করতে দরকার সবার মাঝে সচেতনতা বৃদ্ধি। আমরা সবাই যদি সচেতন হয়ে অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি তাহলে সবাই ভালো থাকবো। এ জন্য দরকার সংগঠিত হওয়া।

এ সময় আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন, হিউমান রাইটস, জাস্টিস ফর হিউম্যান রাইটস ফাউন্ডেশন, হিউম্যান অ্যান্ড অ্যানভায়রনমেন্ট সেভ ফাউন্ডেশন, বাংলাদেশ গারো সমাধিকার সংগঠনসহ বিভিন্ন সংগঠন মানববন্ধনে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, আজ (১০ ডিসেম্বর, বৃহস্পতিবার) বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৫০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক সার্বজনীন মানবাধিকার ঘোষিত হওয়ার পর মানবাধিকারের প্রতি জাতিসমূহের বিশেষ দৃষ্টি আকর্ষণ করতে প্রতিবছর ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়ে আসছে।

দিবসের তাৎপর্য তুলে ধরতে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।