সিরিয়ায় বিমান হামলায় নিহত ২৬

SHARE

611সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিমান হামলায় শিশুসহ ২৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন জোট এ হামলা চালিয়েছে বলে ধারণা করছেন স্থানীয় মানবাধিকার কর্মীরা। খবর বিবিসির।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, হাসাখা প্রদেশের আল হাওয়ালের কাছে আল-খান গ্রামে ওই বিমান হামলার ঘটনা ঘটেছে। ইরাকে যুক্তরাষ্ট্রের এক মুখপাত্র বলেন, বিষয়টি তদন্ত করা হবে।

এদিকে সিরিয়া সরকার দাবি করেছে, পৃথক বিমান হামলায় তিনজন সিরীয় সেনা নিহত হয়েছে।  সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দেশটির পূর্বাঞ্চলীয় দির আল-জউর প্রদেশে সিরীয় সেনাবাহিনীর ওপর মার্কিন জোটের বিমান হামলায় ৩ সিরিয়ান সেনা নিহত হয়েছে। এছাড়া সিরীয় সেনাবাহিনীর দুটি ট্যাংক ধ্বংস হয়েছে। ওই প্রদেশের নিয়ন্ত্রণ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হাতে রয়েছে।

মন্ত্রণালয় মার্কিন জোটের এ হামলার নিন্দা জানিয়ে এটিকে ঘোরতর আগ্রাসন বলে মন্তব্য করেছে। তবে মার্কিন জোটের এক মুখপাত্র বলেন, সিরীয় সেনাবাহনীর ক্যাম্পের কাছে কোনো ধরনের হামলা চালানো হয়নি।বিমান হামলায় বেসামরিক লোকজনের নিহত হওয়ার অভিযোগ গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে। বিষয়টি তদন্ত করা হবে। হামলার ঘটনা সত্য হলে তদন্তের ফল প্রকাশ করা হবে।

গত বছরের সেপ্টম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে আসছে মার্কিন সামরিক জোট। দামেস্ক কর্তৃপক্ষের সঙ্গে এ হামলার বিষয়ে কোনো ধরনের সমন্বয় করেনি জোট। অন্যদিকে গত ৩০ সেপ্টম্বর থেকে সিরিয়ায় আইএস এবং অন্যান্য জঙ্গিগোষ্ঠীর অবস্থানে হামলা শুরু করেছে রাশিয়া। তবে পশ্চিমা বিশ্ব  মস্কোর এ হামলাকে বাশার আল আসাদকে ক্ষমতায় রাখতে বিরোধীদের দমনে চালানো হচ্ছে বলে অভিযোগ করছে।