ত্রাণের গায়ে জয়ললিতার ছবি নিয়ে বিতর্ক

SHARE

593ভারতের চেন্নাই শহরে বন্যায় আক্রান্ত মানুষের মাঝে ত্রাণ সাহায্য বিতরণ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ত্রাণ-কর্মীরা অভিযোগ করে বলছেন, যেসব সাহায্য বিতরণ করা হচ্ছে সেগুলোর গায়ে তামিলনাডুর মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতার ছবি লাগাতে তাদেরকে বাধ্য করা হচ্ছে। এ অভিযোগের পর দুর্গত এলাকার মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তবে অভিযোগ অস্বীকার করা হয়েছে জয়ললিতার দল এআইএডিএমকের পক্ষ থেকে। বলা হয়েছে, দলের যেসব কর্মীরা এসব করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গত কয়েকদিনের রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের পর চেন্নাইয়ের পরিবেশ স্বাভাবিক হতে শুরু করেছে। বন্যার পানি নামতে শুরু করেছে। তবে এখনও কিছু কিছু লোক আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন। দুর্গত লোকজনের কাছে ত্রাণ-সাহায্য পৌঁছে দিতে কাজ করছেন ত্রাণ-কর্মীরা।

এই কর্মীদেরকে ত্রাণ-সাহায্যের প্যাকেটে জয়ললিতার স্টিকার লাগাতে কিভাবে বাধ্য করা হচ্ছে সোশাল মিডিয়াতে তার একটি পোস্ট অনলাইনে ছড়িয়ে পড়েছে। জয়ললিতা তার রাজ্যে আম্মা নামেই পরিচিত। রাজ্য সরকারের পক্ষ থেকে তাকে এই রাজ্যের মা হিসেবেই দেখানো হয়ে থাকে।

ফেসবুকে একজন লিখেছেন, আমার বন্ধুদের অনেকে যারা ত্রাণ-সাহায্য নিয়ে গেছেন, তাদেরকে প্রত্যেকটা প্যাকেটের গায়ে আম্মার ছবি লাগাতে বাধ্য করা হয়েছে। কয়েকজন ত্রাণকর্মী বিবিসিকে বলেছেন, স্থানীয় একজন রাজনীতিক তাদেরকে বলেছেন, খাবারের এসব প্যাকেটে, দুধের প্যাকেটে মুখ্যমন্ত্রীর ছবি না থাকলে মানুষ এগুলো গ্রহণ করবে না।

এমনকি যেসব প্রতিষ্ঠান খাবার দাবার পাঠাচ্ছে তাদেরকেও প্যাকেটের গায়ে জয়ললিতার ছবি লাগিয়ে তারপর পাঠাতে বলা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বলা হয়েছে, ছবি না লাগিয়ে পাঠালে তার জন্যে যে অর্থ লাগবে সেটাও চাওয়া হয়েছে। একটি প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে বলা হয়েছে, তারা দুর্গত মানুষের জন্যে খাবার পানির বোতল পাঠিয়েছিলো। কিন্তু ছবি না থাকায় প্রত্যেক বোতলের জন্যে পাঁচ রুপি করে দিতে বলা হয়েছে।