সাকার আইনজীবী ফখরুলের জামিন

SHARE

571একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যদণ্ডে দণ্ডিত সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার  ফখরুল ইসলামকে এক বছরের অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। সোমবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ফখরুলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মিজানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান কবির।

এর আগে ২০১৪ সালের ডিসেম্বর মাসে হাইকোর্টে জামিন আবেদন করেন তার আইনজীবীরা।  চলতি বছরের ২৮ অাগস্ট আইনজীবী ফখরুলসহ ৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. শাহাজান।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে রায়ের আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তুলে তারা ‘রায়ের খসড়া কপি’ সংবাদকর্মীদের দেখান। এ ঘটনায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার একেএম নাসির উদ্দিন মাহমুদ ২ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা করেন। এতে ট্রাইব্যুনালের কর্মী ফারুক ও নয়ন এবং আইনজীবী মেহেদীকে আসামি করা হয়েছিল।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৪ (২), ৫৭ (২), ৬৩ (২) ও ৬৬ (২) ধারায় ঢাকার আদালতে অভিযোগপত্র দেওয়া হয়, যেখানে ২৫ জনকে সাক্ষী করা হয়।

সাকা চৌধুরীর মামলার রায়ের খসড়া ফাঁস করার অভিযোগে দায়েরকৃত মামলায় ২০১৩ সালের ২০ নভেম্বর গ্রেফতার করা হয় ব্যারিস্টার ফখরুলকে। তখন থেকেই তিনি কারাগারে আছেন।