১৬৬ মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

SHARE

560দুই দিন যাচাই-বাছাইয়ের পর সারাদেশে মোট ১৬৬ জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর সাধারণ কাউন্সিলর পদে ৫৭১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫৬ জন বাদ পড়েছেন। রিটার্নিং কর্মকর্তারা বিভিন্ন অসঙ্গতি দেখিয়ে এসব মনোনয়নপত্র বাতিল করেন। ইসি সূত্রে এ সব তথ্য পাওয়া গেছে।

তবে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা তিন দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন। এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম সোমবার সকালে বলেন, যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা চাইলে বাতিল হওয়ার দিন থেকে তিন দিনের মধ্যে ইসিতে আপিল করতে পারবেন।

প্রসঙ্গত, শনিবার ও রোববার মনোনয়নপত্র বাছাইয়ের দিন ধার্য ছিল। ইসির সমন্বয় শাখা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদ মিলিয়ে মোট ১৩ হাজারের বেশি মনোনয়নপত্র জমা পড়েছিল। এর মধ্যে মেয়র পদে এক হাজার ২২৩ এবং কাউন্সিলর পদে ১২ হাজার ৪৬৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

জানা যায়, কমিশনের নিজস্ব সফটওয়্যার সিএমএস-এর মাধ্যমে মাঠ পর্যায় থেকে মনোনয়নপত্র বাতিলের তথ্য পাঠানো হয়েছে। এ থেকে দেখা যায়, মেয়র পদে ১৬৬ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

২৩৪ পৌরসভায় অনুষ্ঠেয় এ ভোটে মেয়র পদে কোন দলের কত জন প্রার্থী বাদ পড়েছেন তা জানাতে পারেননি নির্বাচন কমিশনের কর্মকর্তারা। তবে জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে এ পর্যন্ত বিএনপির সাতজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ার কথা জানা গেছে।

বাছাইয়ে তিন পদে মোট ৮৯৩ জনের প্রার্থিতা বাতিল হয়েছে। তাদের বাদ দিয়ে নির্বাচনে বৈধ প্রার্থী আছেন ১২ হাজার ৭৯২ জন।

উল্লেখ্য, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ২৩৪ পৌরসভায় ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে । এর মধ্যে মেয়র পদে ২০টি দল প্রার্থী দিয়েছে।