দেশে পাকিস্তানের ছায়া পড়তে দেয়া হবে না

SHARE

522বাংলাদেশে পাকিস্তানের ছায়া পড়তে দেয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।শনিবার রাজধানীর সোহরাওয়ার্দি উদ্যানে শিখা চিরন্তন মিলনায়তনে ‘একাত্তরের গণহত্যা : পাকিস্তানের অস্বীকার’ শীর্ষক  আলোচনা সভায় তিনি এ কথা বলেন। মুক্তিযুদ্ধে শহীদ ও স্বজন হারানোদের সংগঠন  এ সভার আয়োজন করে।

এইচ টি ইমাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। অন্যদিকে পাকিস্তান একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। নুরেমবার্গ ও টোকিও ট্রাইব্যুনালসহ বিশ্বের বিভিন্ন দেশের মানবতাবিরোধী অপরাধের বিচারে কোনো ধরনের ‘ডিফেন্স’ রাখার সুযোগ দেয়া হয়নি। কিন্তু বাংলাদেশে অভিযুক্তদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করেই বিচার করা হচ্ছে। কাজেই এ বিচার নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই।

সভায় মুক্তিযুদ্ধে গণহত্যা ও বর্বরতা নিয়ে মিথ্যাচারের প্রতিবাদে পাকিস্তানের সব পণ্য বর্জন এবং দেশটির সঙ্গে কূটনৈতিক সর্ম্পক ছিন্ন করার আহবান জানিয়েছন কয়েকজন বক্তা। তারা বলেন, পাকিস্তানের শোষণ ও মিথ্যাচারের প্রতিবাদেই একাত্তরে যুদ্ধ হয়েছিল। ওই যুদ্ধে আমরা বিজয়ী হয়েছিলাম। কিন্তু পাকিস্তান এখনও সেই পরাজয় মেনে নিতে পারেনি।

সংগঠনের আহবায়ক অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইসমত কাদির গামা, একাত্তরের বামপন্থি গেরিলা বাহিনীর মুক্তিযোদ্ধা তথ্যপ্রযুক্তিবিদ মাহবুব জামানসহ আরো অনেকে।