ঢাকায় ডাচ রাণী ম্যাক্সিমা

SHARE
৩ দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন নেদারল্যান্ডসের রাণী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সবার জন্য অর্থনৈতিক সেবার সচেতনতা বৃদ্ধির প্রচারণাতেই তিনি এ সফরে এসেছেন। আজ সোমবার সকালে তিনি হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। yrdyrdfy
এদিকে, ডাচ রাণীর সফরকে কেন্দ্র করে রাজধানীতে ব্যাপকভাবে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এমনকি তার নির্ধারিত সফরসূচিও প্রকাশ করা হয়নি। আর সপ্তাহখানেক আগে থেকেই ঢাকায় অবস্থান করছে ডাচ নিরাপত্তা বাহিনীর একটি দল। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
সফরকালে রানি ম্যাক্সিমা রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
এদিকে, ঢাকায় জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকার বাইরে বেশ কিছু স্থানে রানির সফরের কথা রয়েছে। তিনি নিম্নআয়ের মানুষের জীবনমান উপলব্ধি করতে চান। এ সময়ে তিনি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সাবলম্বী নারী উদ্যোক্তা, গার্মেন্টস কর্মী, অন্যান্য গ্রাহক ও এজেন্টদের সঙ্গেও আলাপ করবেন। এর বাইরে ক্ষুদ্রঋণ নিয়ে কর্মীদের সঙ্গে বৈঠক করবেন।
চলতি নভেম্বরের প্রথম সপ্তাহে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডস সফর করেন। ওই সফরে শেখ হাসিনা রাণী ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাৎ করেন। তখন রাণী ম্যাক্সিমা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, তিনি বাংলাদেশের অভিজ্ঞতার ভিত্তিতে দারিদ্র্য বিমোচনের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের বিষয়ে একটি আন্তর্জাতিক অভিযোজনমূলক কৌশল প্রণয়ন করতে যাচ্ছেন।