বিজয় দিবসে রফিকুল আলমের গান

SHARE

463সংগীতশিল্পী রফিকুল আলম। ৭০-এর দশকে গানের সঙ্গে যুক্ত হওয়ার পর চার দশক পেরিয়ে এখনো সমানতালে জনপ্রিয় তার গান। গুণী এই শিল্পী যুক্ত ছিলেন স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের সঙ্গেও।

বিজয় দিবস উপলক্ষে বহুদিন পর আবারো নতুন গানে কণ্ঠ দিলেন তিনি। রফিকুল আলম  জানালেন, অডিওর পাশাপাশি দেশপ্রেমের এই গানটির ভিডিও তৈরি করা হয়েছে। স্মৃতিসৌধসহ স্বাধীনতার স্মৃতি বিজড়িত নানা স্থানে দৃশ্যায়ন হয়েছেন গানের। মডেল হয়েছেন শিল্পী নিজেই। আসছে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে চ্যানেলে প্রচার হবে এটি।

তিনি আরো জানান, ‘দূর আকাশে নতুন সূর্য ঝলমলে রোদ্দুর’ শিরোনামের গানটি লিখেছেন ঝর্না রহমান। এর সুর-সংগীত পরিচালনা করেছেন বদরুল আলম বকুল।

গানটি নিয়ে রফিকুল আলম বলেন, ‘বহুদিন পর নতুন গান করলাম। ভালো তো লাগছেই। তবে গানটি দেশাত্মবোধক বলে ভালো লাগাটা একটু বেশিই। বিজয় এত সুন্দর দেশ আমার- তাকে নিয়ে গাইতে পারাটা বরাবরই উপভোগ করি। মুক্তিযুদ্ধের সময় সব অস্থিরতা আর অনিশ্চয়তাকে পাশ কাটিয়েও তাই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গাইতে যেতাম। সে কেবলই দেশের টানে।’

তিনি আরো বলেন, ‘ঝর্না রহমান চমৎকার কথায় গানটি সাজিয়েছেন। বদরুল আলম বকুলও দারুণ কাজ করেছেন সুন্দর একটি গান উপহার দিতে। আমার বিশ্বাস যারা দেশকে ভালোবাসেন, দেশের গান ভালোবাসেন- তাদের মুগ্ধ করবে এই গান।’

রফিকুল আলম ১৯৬৭ সালের দিকে রাজশাহী বেতার কেন্দ্রে প্রথম গান করেন। পরবর্তীতে গানের জন্যই ঢাকায় চলে আসেন। কলেজে পড়াকালীন যুক্ত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সাথেও। আধুনিক গানের পাশাপাশি চলচ্চিত্রের জন্যেও প্লেব্যাক করেছেন তিনি।

ভালোবেসে বিয়ে করেছিলেন সংগীতশিল্পী আবিদা সুলতানাকে। তার সাথে গানের সূত্রেই পরিচয় তার। গান আর সুখের দাম্পত্যে আনন্দেই কাটছে সফল এই গানের মানুষের দিনকাল।