বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রশিক্ষণে বিজিবি প্রতিনিধি ভারতে

SHARE

451যৌথ বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট (বিসিএম) প্রশিক্ষণে অংশগ্রহণ করতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১০ সদস্যের একটি প্রতিনিধি দল ১০ দিনের সফরে ভারতে গেছেন। বুধবার সকাল ১১টার দিকে প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে পাসপোর্টের কাজ সম্পন্ন করে ভারতে প্রবেশ করেন।

এর আগে বিজিবি প্রতিনিধি ভারতের পেট্রাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে বিএসএফের ইনেসপেক্টর প্রদেশ তাদের  ফুল দিয়ে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানান।

যশোর-২৬ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন জানান, বর্ডার গার্ড বিজিবির দুই কর্মকর্তা লে. কর্নেল রবিউল ইসলাম ও ইমারতের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন চারজন মেজর ও চারজন এডি। সীমান্ত ম্যানেজমেন্ট বিষয়ে ভারতের দিল্লির তেলেকন বিএসএফ ট্রেনিং সেন্টারে বিজিবি ও বিএসএফের মধ্যে ২ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত এ যৌথ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

বিজিবি কর্মকর্তারা আশা প্রকাশ করেন, উভয়ের মধ্যে বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ সীমান্ত পথে চোরাচালান, নারী-শিশু পাচার ও অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি বন্ধুত্বের সম্পর্ক আরোও জোরদার হবে।