ধূমপান বন্ধে প্রয়োজনে বল প্রয়োগ : কাদের

SHARE

448সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনসম্মুখে (পাবলিক প্লেস) ধূমপান বন্ধে সচেতনতার পাশপাশি প্রয়োজনে বল প্রয়োগ করতে হবে। বুধবার রাজধানীর আগারগাঁও এলজিইডি মিলনায়তনে ‘ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্য এবং তামাক চাষ নিয়ন্ত্রণে নারীর ভূমিকা’ শীর্ষক এক সম্মলেনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্য বন্ধ করতে সচতেনতা ও শক্তি প্রয়োগ দুটোই দরকার। অনেক সময় পাবলিক প্লেসে শত শত মানুষের সামনে কাউকে না কাউকে ধূমপান করতে দেখা যায়। এটি দণ্ডণীয়।

তিনি বলেন, একজনের নেশা আরেকজনের ক্ষতির কারণ হতে পারে না। পাবলিক প্লেসে ধূমপান বন্ধ করার জন্য যথাযথভাবে সচেতনতার দরকার। এতে কাজ না হলে প্রয়োজনে আইন অনুসারে বল প্রয়োগ করতে হবে।

ওবায়দুল কাদের বলেন, আমিও এক সময় ধূমপান করতাম। ছেড়ে দিয়েছি। জীবনের প্রতি ভালোবাসা আর অঙ্গীকার থাকলে যে কোনো নেশাকে পরিত্যাগ করা যায়। এটি ব্যক্তি ইচ্ছার ওপর নির্ভর করে। ধূমপান পরিত্যাগ করা চ্যালেঞ্জের বিষয় বটে। তবে জীবনকে উপভোগ করতে হলে চ্যালেঞ্জ গ্রহণ করতেই হয়। আমি চ্যালেঞ্জ উপভোগ করি। আশা করি আপনারাও তাই করবেন।

জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, প্রজ্ঞা ও নারীগ্রন্থ প্রবর্তনা আয়োজিত সম্মেলনে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, তামাকবিরোধী নারী জোটের আহ্বায়ক ফরিদা আক্তার প্রমূখ।