অধিকাংশ কারখানার কর্মপরিবেশ নারীশ্রমিক বান্ধব নয়

SHARE

434দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম ভিত্তি শিল্পখাত কিন্তু অনেক কারখানার পরিবেশ শ্রমিক বান্ধব নয়। বিশেষ করে নারীশ্রমিকদের জন্য অধিকাংশ কারখানার কর্মপরিবেশ নারী বান্ধব নয় বলে জানান পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র যু্গ্ম-সাধারণ সম্পাদক আসলাম খান।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ‘শিল্প-কারখানার অভ্যন্তরীণ শ্রমপরিবেশ : উন্নয়নের কৌশল নির্ধারণী’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। জনউদ্যোগ ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র আয়োজনে  ও ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি)’র সহায়তায় এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

আসলাম খান জানান, নারীশ্রমিকরা তুলনামূলকভাবে অসংগঠিত ও সস্তা বলে অনায়াসে নানাভাবে হয়রানি হয়ে থাকে। অধিকাংশ কারখানায় নারীর জন্য পৃথক টয়লেট, শিশু ডে-কেয়ার সেন্টার, বিশ্রামাগার ও পর্যাপ্ত জায়গার ব্যবস্থা নেই।

গোলটেবিল বৈঠকে আলোচকরা বলেন, প্রতি বছর পোশাকখাতে বিভিন্ন কারখানায় ভবনধস ও অগ্নিকাণ্ডসহ  নানা দুর্ঘটনা ঘটছে। ফলে যে কোন দুর্ঘটনার সময় আহত, নিহতদের সংখ্যা ও ক্ষয়ক্ষতি পরিমান বেড়ে যায়। কর্মক্ষেত্রে দুর্ঘটনায় হতাহতের  দিক থেকে চীন ও ভারতের পরই বাংলাদেশের অবস্থান তৃতীয়।

লিখিত বক্তব্যে  আসলাম খান জানান, বাংলাদেশে প্রতিবছর অসংখ্য শ্রমিক কাজের সময়ে দুর্ঘটনায় প্রাণ হারায়। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ১৬টি জাতীয় ও ১১টি স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে এসআরএস পরিচালিত জরিপ প্রতিবেদন উল্লেখ আছে দুর্ঘটনায় নিহত শ্রমিকের সংখ্যা ৩ হাজার ৬৭৬ জন।

আলোচকরা বলেন, উৎপাদনমুখী, বৈষম্যহীন, শোষনমুক্ত, নারীবান্ধব, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকার, মালিক-শ্রমিকদের একত্রে কাজ করতে হবে। কর্মক্ষেত্রে ক্ষতিগ্রস্থ, আহত ও নিহতদের যৌক্তিক ক্ষতিপূরণ নিশ্চিত করতে করনীয় জরুরি। নিরাপদ ও ঝুঁকিমুক্ত কর্মক্ষেত্রে নিশ্চিত করা মালিকের দায়িত্ব, তবে এক্ষেত্রে শ্রমিককেরও ভূমিকা রয়েছে।

পবা’র চেয়াম্যান আবু নাসের খানের সভাপত্বিতে গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত ছিলেন, পবা’র নির্বাহী সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহান, যুগ্ম সাধারণ সম্পাদক লেলিন চৌধুরী, সংসদ সদস্য নাজমুল হক প্রধান, ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসেন প্রমুখ।