একনেকে সাত প্রকল্পের অনুমোদন

SHARE

410দেশের প্রত্যন্ত জনগোষ্ঠীর নিরাপদ খাবার পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পসহ সাতটি প্রকল্প মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চতুর্দশতম বৈঠকে অনুমোদন পেয়েছে ।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে উপস্থাপিত ৭টি ( নতুন ও সংশোধিত ) প্রকল্প অনুমোদন করা হয় । অনুমোদিত ৭ টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৭ কোটি ৮০ লাখ টাকা । এর মধ্যে জিওবি ২ হাজার ১১ কোটি ৫৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ২৫ কোটি ৪৬ লাখ টাকা ।

একনেক বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রেস ব্রিফিংয়ে বলেন ,জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পানির স্তর ক্রমেই নীচে নেমে যাচ্ছে । সুপেয় পানির ক্রমবর্ধমান দুষ্প্রাপ্যতা মোকাবেলায় বৃষ্টির পানি ধরে রেখে তা প্রক্রিয়াকরণের মাধ্যমে বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

তিনি বলেন, পানি সরবরাহ প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের প্রত্যন্ত অঞ্চলের শতকরা ৮৮ ভাগ মানুষ বিশুদ্ধ খাবার পানির আওতায় আসবে ।৮শত কোটি টাকা ব্যয়ে  স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

একনেক বৈঠকে অনুমোদিত প্রকল্পসমুহ হচ্ছে ,বর্জ্য ব্যবস্থাপনা ও জনসেবার মানোন্নয়ন ডেলিভারি সেবা দ্রুতকরণ” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলতি ব্যয় ৮৪ কোটি ৮৮ লাখ টাকা। স্থানীয় সরকার বিভাগের আওতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসসি) র্কতৃক প্রকল্পটি বাস্তবায়তি হবে।

এ প্রকল্পরে মূল উদ্দশ্যে হচ্ছে যথাযথ রক্ষণাবক্ষেণ, ব্যবস্থাপনা এবং কার্যকরী যন্ত্রপাতির মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের স্থানীয় সেবা শক্তিশালীকরণ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশেনের র্বতমান প্লান্ট এবং যন্ত্রপাতির দক্ষতা শক্তিশালীকরণ, দুর্যোগ মোকাবলোয় সহায়তা এবং র্বজ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধিকরণ এবং,নগরবাসীকে গুণগত সেবা প্রদান করা।

অনুমোদিত অপর প্রকল্পটি হচ্ছে , এসবি/সিআইডি ভবনরে ৭ম থেকে ১১তম তলা র্পযন্ত র্ঊধ্বমুখী সম্প্রসারণ” প্রকল্প। এছাড়া “মানিকগঞ্জ মেডিকেল কলজে ও ২৫০ শয্য বিশিষ্ট হাসপাতল স্থাপন” র্শীষক প্রকল্প। এর প্রাক্কলতি ব্যয় ৬১৫ দশমিক ৫৩ কোটি টাকা। এটি স্বাস্থ্য ও পরবিার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় স্বাস্থ্য অধিদফতর মেয়াদকালে বাস্তবায়তি হবে ,“চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় সংশোধিত)” প্রকল্প  । এ প্রকল্পটির প্রাক্কলতি ব্যয় ২ শত ৯৭ কোটি টাকা ।

একনেকে অনুমোদিত সর্বশেষ প্রকল্পটি হচ্ছে দারিদ্য বিমোচন প্রকল্প। এবং বিসিকি প্লাস্টিক শিল্প নগরী” র্শীষক প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলতি ব্যয় ১শত ৩৩ কোটি টাকা। এটি শিল্প মন্ত্রণালয়রে আওতায় বাংলদশে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) র্কতৃক বাস্তবায়িত হবে।

বৈঠকে একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবৃন্দ এবং সংশ্লিষ্ট সচিববৃন্দ এবং পরিকল্পনা কমিশন এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন ।