অবসরে যাচ্ছেন শিক্ষা সচিব

SHARE

365শিক্ষা সচিব নজরুল ইসলাম খান (এন আই খান) আজ সোমবার অবসরে যাচ্ছেন । তাকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য করা হতে পারে গুঞ্জন চলছে।

জানা গেছে, গত বছরের ১ সেপ্টেম্বর নজরুল ইসলাম খান সচিব হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ে যোগদানের পর থেকে নানা বিষয়ে মন্ত্রীর সঙ্গে তার দ্বন্দ্ব চলমান ছিল। তিনি মন্ত্রীকে না জানিয়েই এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ হয়ে শুধু ক্লাসে ৭০ শতাংশ উপস্থিতির হার নিয়ে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ, ছাত্রী হোস্টেলে বিউটি পারলার বাধ্যতামূলক করা, শিক্ষার্থীদের সাঁতার শেখানোসহ বেশ কিছু বিতর্কিত পরিপত্র জারি করেন। তবে সচিবের বিতর্কিত এসব সিদ্ধান্ত বাতিল করেন মন্ত্রী।

সর্বশেষ মন্ত্রীর অনুপস্থিতিতে নিজের একক সিদ্ধান্তে সারাদেশের কলেজে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির নির্দেশ দেন সচিব। যার ফলে ভোগান্তিতে পড়েন প্রায় ১২ লাখ শিক্ষার্থী। এখনো সেই ভোগান্তি অব্যাহত রয়েছে। পরে তিনি ক্ষমাও চান। এ নিয়ে মন্ত্রী ও সচিবের দ্বন্দ্ব চরম আকার ধারণ করে। এক পর্যায়ে ক্ষুব্ধ হয়ে সচিবের সকল ক্ষমতা খর্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রীর কার্যালয়াধীন এটুআই-এর জাতীয় প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেছিলেন। প্রধানমন্ত্রীর পিএসের দায়িত্বও পালন করেছেন তিনি। নজরুল ইসলাম খান ২০০৮ সালে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক) ছিলেন।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। পরে ২০১৪ সালে সেপ্টেম্বর মাসে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে যোগ দেন তিনি।

এন আই খান ১৯৮৪ সালে সরাসরি অ্যাডমিন ক্যাডারে যোগদানের মাধ্যমে চাকরিজীবন শুরু করেন। ১৯৫৬ সালের ১ ডিসেম্বর যশোর জেলার মনিরামপুর উপজেলার মশ্মিম নগর গ্রামে তার জন্ম।