তিন ধরনের আয়ে টিকে আছে দেশের অর্থনীতি : ইনু

SHARE

337তিন ধরনের আয় অর্থাৎ প্রবাসীদের রেমিটেন্স, পোশাক শ্রমিকদের উপার্জন এবং কৃষকদের আয়ের উপর বাংলাদেশের অর্থনীতি টিকে আছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। রোববার সন্ধায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট অডিটরিয়ামে ডাস্ট মিডিয়া বাংলাদেশের প্রথম প্রযোজনা জঙ্গল ক্যাম্প টেলিফিল্ম-এর প্রিমিয়ার শো’র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রবাসীরা কষ্ট করে আয় করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে। তাই তাদেরকে স্বর্ণ-প্রবাসী বলে আমি মনে করি। থাইল্যান্ড সীমান্ত দিয়ে মালেশিয়ায় মানবপাচার এবং পাচারকারী কতৃক নির্য়াতনের কাহিনী নিয়ে নির্মিত টেলিফিল্মের কিছু অংশ দেখে তথ্যমন্ত্রী বলেন, মানবপাচারসহ প্রবাসীদের কষ্ট, মুক্তিযুদ্ধ এবং দেশপ্রেম নিয়ে আমাদের দেশে অনেক ভালো ভালো চলচ্চিত্র নির্মাণ হতে পারে।

হাসানুল হক ইনু বলেন, প্রবাসীরা অনেক কষ্ট করে অর্থ উপার্জন করেন। দেখা যায় অনেক সময় তাদের বিদেশে যাবার খরচও ওঠে না। এছাড়া দালালদের খপ্পরে পড়ে সাধারণ মানুষ তাদের সর্বস্ব হারাচ্ছেন। এ জন্য দরকার জনসচেতনতা।

তিনি বলেন, মোট এক কোটি মানুষ বিদেশে আছেন। প্রতিনিয়তই আরও অনেকে বিদেশে যাচ্ছেন। অনেকে প্রতারিত হচ্ছেন দালালদের দ্বারা। এসব দালালদের হাত থেকে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে মুক্তি পাওয়া যাবে বলেও তিনি মন্তব্য করেন।


জঙ্গল ক্যাম্প নিয়ে তিনি বলেন, এখানে মানবপাচারকারীদের চরিত্র তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা পরিষদের প্রশাসক আখতারুজ্জামান, নাট্যব্যক্তিত্ব ড. এনামুল হক, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের মহাপরিচালক নির্মল রোজারিও প্রমুখ।

জঙ্গল ক্যাম্প টেলিফিল্মে অভিনয় করেছেন মামুনুর রশীদ, ড. এনামুল হক, প্রাণ রায়, নাবিলা ইসলামসহ প্রায় ৫০ জনের অধিক নাট্যশিল্পী। টেলিফিল্মের সংলাপ ও চিত্রনাট্য করেছেন বিন্দু এস রোজারিও এবং পরিচালনা করেছেন হিমেল ইসহাক।