কমিশনই বিএনপিকে নির্বাচন পেছানোর সুযোগ দিয়েছে

SHARE

298নির্বাচন কমিশনই বিএনপিকে পৌরসভা নির্বাচন পেছানোর দাবি তোলার সুযোগ করে দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

শনিবার সন্ধ্যায় নির্বাচনী এলাকা সুনামগঞ্জের দিরাই উপজেলা সদরের বিএডিসি মাঠে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কোনো আলোচনা ছাড়াই নির্বাচন কমিশন কিছু আচরণ বিধি করে ফেলেছে। ইতোমধ্যে নির্বাচন পেছানো নিয়ে অনেক কথা ওঠেছে। এমন দাবি করা খুবই স্বাভাবিক। কারণ নির্দলীয় নির্বাচন এখন দলীয় নির্বাচনে পরিণত হচ্ছে।

তিনি আরো বলেন, সেই নির্বাচনে কোনো আলোচনা ছাড়াই নির্বাচন কমিশন কিছু আচরণ বিধি তৈরি করে ফেলেছে। আর এজন্য নির্বাচন পেছাতে বিএনপিসহ ছোট ছোট দল সময় বাড়ানোর দাবি তুলছে। তবে এটি সরকারের বিবেচনার বিষয় নয়। এটা বিবেচনা করবে নির্বাচন কমিশন।

পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সিরাজদৌলা তালুকদারের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. সোহেল আহমদের পরিচালনায় মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, শাল্লা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাড. অবনী মোহন দাস, দিরাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রভাকর চৌধুরী, মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহমান প্রমুখ।

এর আগে সংসদ ভবনে বিএনপি থেকে আওয়ামী লীগে যোগদানকারী নেতৃবৃন্দকে মঞ্চে এনে পরিচয় করিয়ে দিয়ে সুরঞ্জিত সেন বলেন, আমাদের জাতীয় নির্বাচনে একটা বৈষম্য এতোকাল ছিল। জাতীয় নির্বাচন দলীয়ভাবে আর স্থানীয় নির্বাচন নির্দলীয়ভাবে হতো।

এ ধরনের বিপরীতমুখি অবস্থান কখনো গণতন্ত্রকে শক্তিশালী করে না বরং দুর্বল করে। সেই কারণেই আমরা সিদ্ধান্ত নিয়েছি, জাতীয় নির্বাচনের পাশাপাশি স্থানীয় নির্বাচন একইভাবে করার। নতুন করে দলে যোগদানকারী নেতৃবৃন্দরা এখন থেকে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে একজোট হয়ে কাজ করবেন।