আবারো অস্ট্রেলিয়ার নাগরিকদের জন্য বাংলাদেশে সতর্কতা

SHARE

263বাংলাদেশে বসবাসরত অস্ট্রেলিয়ার নাগরিকদের জন্য আবারো সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। বগুড়ার শিবগঞ্জে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে ইসলামিক স্টেটের (আইএস) হামলার দায় স্বীকারের পর এ সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার দেশটির পররাষ্ট্র এবং বাণিজ্য দফতরের (ডিএফএটি) ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।

ডিএফএটি’র ওয়েবসাইটে সতর্কবার্তায় বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার কর্মী ও দাতা সংস্থাগুলোয় কর্মরতদের স্বেচ্ছায় দেশে ফিরতে নির্দেশ দিয়েছে দেশটির সরকার। এছাড়া দেশটির অর্থায়নে চলমান প্রকল্পের স্বেচ্ছাসেবকদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ থেকে প্রত্যাহার করে নিতেও বলা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বগুড়ায় শিবগঞ্জের হরিপুরে একটি শিয়া মসজিদে হামলার দায় স্বীকার করেছে আইএস। অজ্ঞাত বন্দুকধারীদের ওই হামলায় একজন নিহত ও  সাতজন আহত হয়। এর পরই শুক্রবার অস্ট্রেলিয়া সরকার এ সতর্কতা জারি করলো।

সতর্কবার্তায় বলা হয়েছে, উচ্চ মাত্রার সন্ত্রাসী হামলার ঝুঁকি ও অনিশ্চিত রাজনৈতিক পরিস্থিতির কারণে অস্ট্রেলিয়ার নাগরিকদেরকে বাংলাদেশে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

এর আগে গত সেপ্টম্বরেও অস্ট্রেলিয় নাগরিক ও পশ্চিমা স্বার্থের ওপর জঙ্গি হামলার আশঙ্কায় দেশটির নাগরিকদের জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। সে সময় নিরাপত্তা ঝুঁকির কথা জানিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিত করে দেশটির ক্রিকেট বোর্ড।

এদিকে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন বগুড়ার শিয়া মসজিদে হামলার ঘটনায় শুক্রবার এক বিবৃতি দিয়েছেন। ওই বিবৃতিতে মুসল্লিদের ওপর হামলার ঘটনাকে মর্মাহত বলে উল্লেখ করেছেন। হতাহত ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।