ম্যুভিয়ানার উৎসবে নভেম্বরের চলচ্চিত্র

SHARE

201বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। উৎসবে নির্বাচিত চলচ্চিত্রগুলো নূন্যতম দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হয়। দর্শনীর টাকা দর্শকের উপস্থিতিতেই নির্মাতাদের হাতে তুলে দেয়া হয়।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডমির যৌথভাবে আয়োজিত এই উৎসবের নাম ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’। উৎসবে নভেম্বর মাসের প্রদর্শনীর জন্য জমা হওয়া চলচ্চিত্র থেকে ২০টি চলচ্চিত্র নির্বাচন করেছেন জুরি সদস্যরা। নির্বাচিত হয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী এবং ৪টি প্রামাণ্য চলচ্চিত্র। নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্যে ৯টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র এবং ১টি প্রামাণ্য চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নির্বাচিত চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে আগামী শুক্রবার, ২৭ নভেম্বর দুই দফায়। প্রথম দফা শুরু হবে বিকেল ৪টা ৩০মিনিটে। পরের পর্ব শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

উৎসবে প্রদর্শনীর জন্য নির্বাচিত চলচ্চিত্র
বিকাল সাড়ে ৪টায় ৯টি স্বল্পদৈর্ঘ্য কাহিনি ও ২টি প্রামাণ্য চলচ্চিত্রের প্রদর্শনী হবে। স্বল্পদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘ক্লাসরুম’র নির্মাতা শরীফুল হক আনন্দ এবং সাকিব মাহমুদ, ‘লাভ এক্সপেরিয়েন্স’র নির্মাতা শফিউল আজম (উদ্বোধনী প্রদর্শনী), ‘গল্পের মধ্যে গল্প’র নির্মাতা আবরার কে রিয়াল (উদ্বোধনী প্রদর্শনী), ‘পায়রা’র নির্মাতা জাহিদ হাসান প্রীতম (উদ্বোধনী প্রদর্শনী), ‘কাগজের নৌকা’র নির্মাতা এম আর মাসুদ (উদ্বোধনী প্রদর্শনী), ‘ক্লাউন’র নির্মাতা ইমাম হোসেন শামীম, ‘একা’র নির্মাতা সাইফ রাসেল (উদ্বোধনী প্রদর্শনী), ‘নুরজাহান’র নির্মাতা অনিক মিত্র, ‘অবশেষে’র নির্মাতা আশিক সরকার এবং প্রামাণ্য চলচ্চিত্র ‘দেড়া’র নির্মাতা রাজন কান্তি তালুকদার (উদ্বোধনী প্রদর্শনী) ও ‘পথে পথে’র নির্মাতা এম. দিদারুল করিম শিকদার।

সন্ধ্যা সাড়ে ৬টায় ৭টি স্বল্পদৈর্ঘ্য কাহিনি ও ২টি প্রামাণ্য চলচ্চিত্রের প্রদর্শনী হবে। তারমধ্যে স্বল্পদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘ঘ্রাস’র নির্মাতা কাজী আতিকুর রহমান, ‘তিনি’র নির্মাতা আলিফ চৌধুরী, ‘না’র নির্মাতা নীরব রাজ, ‘টোকাই’র নির্মাতা রিয়াদ হাওলাদার, ‘প্যাপিরাস’র নির্মাতা কামরুল আহসান সাজীদ (উদ্বোধনী প্রদর্শনী), ‘৩০১’র নির্মাতা সুমন হাবিব, ‘স্টে সেফ’র নির্মাতা জাহিদ হাসান (উদ্বোধনী প্রদর্শনী) এবং প্রামাণ্য চলচ্চিত্র ‘বেনারসী কথা’র নির্মাতা মতিউর সুমন ও ‘জয়িতা বন্দনা’র নির্মাতা মাহবুব হোসেন।