ভূপাতিত রুশ বিমানের দ্বিতীয় পাইলট উদ্ধার

SHARE

186তুরস্কের হামলায় ভূপাতিত রুশ যুদ্ধবিমানের নিখোঁজ পাইলটকে সিরীয় সেনাবাহিনী উদ্ধার করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভূপাতিত ওই বিমানের দ্বিতীয় পাইলট জীবিত ও সুস্থ আছেন। খবর দ্য গার্ডিয়ান ও বিবিসি।

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে পুতিন বলেন, মস্কো নেতৃত্বাধীন সিরীয় সেনাবাহিনী নিয়ন্ত্রিত এলাকায় ১২ ঘণ্টার অভিযান চালিয়ে ওই পাইলটকে উদ্ধার করা হয়েছে। তিনি (পাইলট) এখন নিরাপদ ও সুস্থ আছেন।

ফ্রান্সে মস্কোর রাষ্ট্রদূত আলেকজান্ডার অরলফ এবং সিরিয়ার সরকারি সূত্র নিখোঁজ পাইলটকে সিরীয় বাহিনী উদ্ধার করেছে বলে জানিয়েছে। ইউরোপ-১ রেডিও স্টেশনকে রাষ্ট্রদূত বলেন, ওই পাইলটকে সিরীয় সেনাবাহিনী উদ্ধার করে লাটাকিয়ায় রুশ বিমানঘাঁটিতে নিয়ে গেছে।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে একজন পাইলট এবং একজন নৌসেনা উদ্ধার তৎপরতায় প্রাণ হারিয়েছে। রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার পর মস্কোর সঙ্গে যোগাযোগ না করে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে আলোচনা করায় তুর্কি প্রেসিডেন্টের সমালোচনা করেছেন পুতিন।

russia

এদিকে তুরস্কের দাবি, বিমানটি গুলি করে ভূপাতিত করার আগে বেশ কয়েকবার রুশ যুদ্ধবিমানের পাইলটকে আকাশসীমা লঙ্ঘনের ব্যাপারে সতর্ক করে দেযা হয়েছিল। ন্যাটো মহাসচিব জেন্স স্টলেনবার্গ বলেছেন, পরিস্থিতি সমাধানের জন্য কূটনৈতিক উদ্যোগ এবং উত্তেজনা প্রশমন জরুরি।

তবে রাশিয়া এই ঘটনার পরিণতি গুরুতর হবে বলে হুমকি দিয়েছে। আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ উড়িয়ে দিয়ে পুতিন বলেছেন, সিরিয়ার আকাশে থাকা অবস্থায় বিমানটিতে গুলি চালিয়ে নিচে নামানো হয়েছে। কেননা এটি তুরস্ক সীমান্ত থেকে চার কিলোমিটার দূরে সিরিয়ার লাতাকিয়া প্রদেশে বিধ্বস্ত হয়েছে। সেই সময় যুদ্ধবিমানটি এবং পাইলটরা তুরস্কের জন্য কোনো ধরনের হুমকি ছিল না।