নিজামীর আপিলের যুক্তি খণ্ডন ৩০ নভেম্বর

SHARE

181মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে জামায়াত নেতা নিজামীর করা আপিল আবেদনের ওপর আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের জন্য আগামী ৩০ নভেম্বর দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে এই আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালত বলেছেন, নিজামীর পক্ষে তিনদিন যুক্তিতর্ক উপস্থাপনের সময় পাবেন তার আইনজীবীরা। সেই সঙ্গে আদালত ৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষকে যুক্তিতর্ক উপস্থানের দিন ধার্য করে দেন।

৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত তিনদিন আসামিপক্ষ ও ৭ ডিসেম্বর একদিন যুক্তিতর্ক উপস্থাপন করবেন রাষ্ট্রপক্ষ। এরপর ৮ ডিসেম্বর উভয় পক্ষ তাদের বক্তব্য উপস্থাপন করবে। যুক্তি খণ্ডন শেষে মামলার রায়ের দিন ঠিক করা হবে।

বুধবার আদালতে ষষ্ঠ দিনের মত তার আইনজীবী এসএম শাহজাহান পেপারবুক (নথি-পত্র) এর সর্বশেষ অংশ পড়ছেন। আদালতে নিজামীর পক্ষে আপিলের মামলার অভিযোগের বিষয়ে সাক্ষীর জবানবন্দি ও রায় পড়ে শেষ করেন আইনজীবী এসএম শাহজাহান।

অপরদিকে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির। আসামি পক্ষে আদালতে উপস্থিত ছিলেন নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, মো. শিশির মনির, নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেন, মীর কাসেমের ছেলে ব্যারিস্টার আহম্মেদ বিন কাসেম।

এর আগে গত ১৯ নভেম্বর তৃতীয় দিনের মতো শুনানি করেন তার আইনজীবী। তার আগে গত ৯ সেপ্টেম্বর আপিলের চূড়ান্ত শুনানি শুরু হয় । ওই দিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে শুনানি শুরু করেন। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা, এর আগে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আরো ৫টি মামলা আপিলে নিষ্পত্তি হয়েছে।