রিয়াদের বিরুদ্ধে স্বার্থ হাসিলের অভিযোগ ইরানের

SHARE

1439উত্তেজনা সৃষ্টি অব্যাহত রেখে রিয়াদ স্বার্থ হাসিলের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইন জাবেরি আনসারি। তেহরানের সঙ্গে সৌদি আরব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর সোমবার এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন। খবর প্রেস টিভির।

হোসেইন জাবেরি বলেন, এর মাধ্যমে পরিষ্কার হয়েছে যে দেশটি নিজের দোষ অন্যের ঘাড়ে চাপিয়ে অভ্যন্তরীণ সমস্যা সমধান করতে চায়।

তিনি বলেন, সৌদি আরব অভ্যন্তরীণ সমস্যা থেকে জনগণ ও বিশ্ববাসীর নজর ভিন্ন দিকে নেয়ার যে প্রচেষ্টা চালাচ্ছে তারই অংশ হিসেবে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি আরব থেকে ইরানি কূটনীতিকদের ফিরে আনার ব্যবস্থা করছে বলে তিনি জানান।

ইরানের এই কর্মকর্তা আরো বলেন, শিয়া নেতা নিমরের মৃত্যুদণ্ডের ঘটনায় ইরানে সৌদি-বিরোধী যে মনোভাব তৈরি হয়েছে তা নিয়ন্ত্রণে তেহরান সঠিকভাবে দায়িত্ব পালন করেছে। পাশাপাশি সৌদি কূটনৈতিক মিশনের নিরাপত্তা রক্ষায় আন্তর্জাতিক কনভেনশন মেনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। কিন্তু সৌদি আরব উত্তেজনা ও দ্বন্দ্ব বাড়ানোর জন্য এ ঘটনাকে অজুহাত হিসেবে ব্যবহার করছে।

তেহরান ও মাশহাদে সৌদি দূতাবাস ও কন্স্যুলেট ভবনে দেশটির জনগণের হামলার পর রোববার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ। দূতাবাসে হামলার সঙ্গে জড়িত অন্তত ৫০ জনকে আটক করেছে ইরান।

তেহরানের সঙ্গে রিয়াদের সম্পর্ক ছিন্ন করার ঘটনাকে সবচেয়ে বড় ভুল বলে মন্তব্য করেছেন ইরানের উপ-পররাষ্ট্র মন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, দূতাবাসের হামলার ঘটনায় কোনো সৌদি কর্মকর্তা আহত হননি।