তিউনিসিয়ায় জরুরি অবস্থা জারি

SHARE

168তিউনিসিয়ায় এক মাসের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া দেশটির রাজধানী তিউনিসে কারফিউ ঘোষণা দেয়া হয়েছে। প্রেসিডেন্ট বেজি সাইদ এসেবসি রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে এ ঘোষণা দেন। খবর বিবিসি ও গার্ডিয়ান।

মঙ্গলবার রাজধানীতে প্রেসিডেন্ট গার্ডের সদস্যদের বহন করা একটি বাসে বিস্ফোরণে ১২ জন নিহত হওয়ার পর এই জরুরি অবস্থা ও কারফিউ জারি করা হয়। ওই বিস্ফারণে আরো অন্তত ১৬ জন আহত হয়। যাত্রী ওঠা-নামার একটি স্থানে ওই বাসটিতে বিস্ফোরণ ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তবে বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি।

তিউনিসের কেন্দ্রে ওই হামলার সময় বাসে ছিলেন না বেজি সাইদ এসেবসি। টেলিভিশনে দেয়া ভাষণে তিনি বলেন, তিউনিসিয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আছে। চরমপন্থীদের বিরুদ্ধে এ যুদ্ধে আন্তর্জাতিক সহযোগিতা কামনা করেন তিনি। এসময় সন্ত্রাসবাদকে যেকোনো মূল্যে দমন করা হবে বলে তিউনিশিয়ার জনগণকে আশ্বস্ত করেন।

হামলার পর বুধবার প্রেসিডেন্টের সুইজারল্যান্ড সফর বাতিল করা হয়েছে। পরিস্থিতি নিয়ে আলোচনা করতে দেশটির নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকে বসার কথা রয়েছে।

চলতি বছরের জুনে দেশটির সুসি বিচে বন্দুকধারীর হামলায় ৩৮ পর্যটকের প্রাণহানি ঘটে। এর আগে মার্চে দেশটির বার্ডো জাদুঘরে দুই বন্দুকধারীর হামলায় ২১ জনি নিহত হয়। গত সপ্তাহে দেশটিতে সন্ত্রাসীদের বড় ধরনের হামলার পরিকল্পনা নস্যাৎ করা হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানান।