তৃতীয় দিনের শেষ সেশনের খেলা পরিত্যক্ত

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,০৯ মার্চ : বাংলাদেশ ও শ্রীলঙ্কার মাঝে অনুষ্ঠিত প্রথম টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনের খেলা বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। এদিকে  শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৩১২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ফলে ১৮২ রানে লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে শ্রীলংকা। এর আগে বৃহস্পতিবার তৃতীয় দিনের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১৯২ রানে ৬ উইকেট হারায় টাইগাররা। কিন্তু এরপর মুশফিক ও মিরাজের ব্যাটে ফলোঅন এড়ায় বাংলাদেশ। তবে সেট হয়েও দু’জনই বিদায় নেন। আর মুশফিকের বিদায়ের পর চা-বিরতিতে যায় দু’দল। দ্বিতীয় দিন তামিম ইকবালের সঙ্গে রেকর্ড জুটি গড়া সৌম্য তৃতীয় দিন বেশিক্ষণ টিকতে পারেননি। সুরাঙ্গা লাকমালের বলে ব্যক্তিগত ৭১ রানে বিদায় নেন তিনি। ১৩৭ বল খেলা বাঁহাতি এ ব্যাটসম্যান আটটি চার ও একটি ছক্কা মেরেছিলেন। সৌম্য‘র বিদায়ের পর উইকেটে এসে মুশফিকুর রহিমের সঙ্গে সাবলীল ব্যাটিং করতে থাকেন সাকিব আল হাসান। কিছুটা টি-টোয়েন্টি মেজাজেই খেলেন তিনি। মনে হচ্ছিল পিএসএলে খেলে এসে সেই ঘোর এখনও কাটাতে পারেননি। সানদাকানের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটরক্ষক নিরোশান দিকওয়ালার ক্যাচে পরিণত হন তিনি। ১৯ বলে এক চার ও এক ছক্কায় ২৩ করেন তিনি। প্রস্তুতি ম্যাচেও সাকিব ৪৬ বলে করেছিলেন ৩০ রান। ৩১২ রানে প্রথম ইনিংস শেষ করল টাইগাররা।

দিলরুয়ান কুমারার বলে আউট হন মাহমুদউল্লাহ রিয়াদ। নিজেকে হারিয়ে খোঁজা সিনিয়র এই মিডলার্ডার শটপিচ বলে সরাসরি বোল্ড হয়ে ফেরেন। ২৬ বলে একটি চারে ৮ রান করেন তিনি। মাঠে এসে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাশ কোনো অবদান রাখতে পারেননি। লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথের প্রথম শিকার হন তিনি। ব্যক্তিগত ৫ রানে গুনারত্নেকে ক্যাচ দেন তিনি। বাংলাদেশের লেজ অনেকটাই বেরিয়ে আসে। তবে, ঘুরে দাঁড়ান গত সফরে এই ভেন্যুতে ডাবল সেঞ্চুরি করা মুশফিক। তাকে যোগ্য সঙ্গ দেন মিরাজ। দারুণ খেলে সাদা পোশাকের ১৬তম হাফসেঞ্চুরি তুলে নেন মুশফিক। এরপর মুশফিক ও মিরাজের ব্যাটে ফলোঅন এড়ায় বাংলাদেশ। ফলোঅন এড়াতে টাইগারদের ২৯৫ রানের দরকার ছিল। ৯১তম ওভারে বিদায় নেন মেহেদি হাসান মিরাজ। ব্যক্তিগত ৪১ রানে পেরেরার বলে এলবির ফাঁদে পড়েন মিরাজ।

মুশফিক-মিরাজ জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় ১০৬ রান। ৭৭ বলে ৫টি বাউন্ডারি হাঁকান মিরাজ। দলীয় ২৯৮ রানের মাথায় টাইগারদের সপ্তম ব্যাটসম্যান হয়ে ফেরেন তিনি। পরের বলেই তাসকিন এলবির ফাঁদে পড়েন। দারুণ খেলতে থাকা মুশফিক জুটির অভাবে কিছুটা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন। বাংলাদেশের শেষ ভরসা মুশফিকও ৮৫ রান করে হেরাথের বলে সাজঘরে ফেরেন। বাংলাদেশের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন মোস্তাফিজুর রহমান। তিনি ৪ রান করে হেরাথের বলে আউট হন। শেষ ১৪ রানে বাংলাদেশ ৪ উইকেট হারিয়েছে। এর আগে গলে টস জিতে স্বাগতিক শ্রীলংকা কুশাল মেন্ডিসের ১৯৪, আসেলা গুনারতেœর ৮৫, ডিকভেলার ৭৫ রান ও পেরেরার ৫১ রানে ভর করে ৪৯৪ রান করে। বাংলাদেশের হয়ে মেহেদী হাসান মিরাজ ৪টি এবং মোস্তাফিজুর রহমান ২টি উইকেট নেন। জবাবে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ দুই উইকেট হারিয়ে করেছিল ১৩৩ রান।