ফুটপাতে চাঁদাবাজির অভিযোগ: ৭২ জনের বিরুদ্ধে মামলা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,১০ ফেব্রুয়ারি : রাজধানীর ফুটপাতে চাঁদাবাজির অভিযোগে ৭২ জনকে আসামি করে রাজধানীর তিন থানায় তিনটি মামলা দায়ের করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। করপোরেশনের সহকারী সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ সামসুল আলম বাদী হয়ে বৃহস্পতিবার দুপুরে মতিঝিল থানায় ১৬জন, পল্টন থানায় ৪৯জন ও ও শাহবাগ থানায় ৭ জনকে আসামি করে এ তিনটি মামলা দায়ের করেন। মামলাগুলোর এজাহারে বলা হয়, ‘রাস্তা ও ফুটপাত দখল করে দোকান বসিয়ে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত জনচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন ব্যবসায়ীরা। এসব ব্যবসায়ীর কাছ থেকে আসামিরা প্রতিদিন ১০০ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করে আসছিল। ডিএসসিসির পক্ষ থেকে এসব চাঁদাবাজের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে গিয়ে বিভিন্ন সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা তাদের হাতে লাঞ্ছিত হয়েছেন। এখনও এই চাঁদাবাজ চক্র ডিএসসিসির সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নানাভাবে ভয়-ভীতি দেখাচ্ছে।’

এজাহারে অারও বলা হয়, ‘এ চাঁদাবাজরা হকারদের রাস্তায় বসানোর জন্য এখন আন্দোলন করে যাচ্ছে। হকারদের আন্দোলনের পেছনে তারাই জড়িত।  তারা সিটি কর্পোরেশন নির্ধারিত হকারদের জন্য হলিডে মার্কেটে যেতে দিচ্ছে না।’ এদিকে, বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের ব্যাংক ফ্লোরে মডেল সড়কের ডিজাইন প্রদর্শনী অনুষ্ঠানে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ‘আজ (বৃহস্পতিবার) নগরীর শাহবাগ, মতিঝিল ও পল্টন থানায় ৭২ জন চাঁদাবাজের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’  তিনি বলেন, ‘গুলিস্তান-মতিঝিল হকারমুক্ত করা হয়েছে। নগরবাসী এখন শান্তিতে চলাফেরা করতে পারছে। কিছু লোক বাইরে থেকে লোক ভাড়া করে এনে হকারদের পক্ষে মিছিল করাচ্ছে। এটা আইনের বরখেলাপ।’ তিনি বলেন, চাঁদাবাজদের ছাড় দেওয়া হবে না। তারা যেই হোক আইনের আওতায় আনা হবে।’ নগরীকে চাঁদাবাজমুক্ত করতে চাঁদাবাজদের সামাজিকভাবে বয়কট করার আহ্বান জানান মেয়র।

দায়েরকৃত মামলার আসামিরা
মতিঝিল থানায় আসামিরা হলো মো. সাইফুল ইসলাম (৫১), শিবলু (৩৬), শাহজাহান মৃধা (৪০),  মকবুল (৫০), মো. নূরুল ইসলাম (৫৫),  মো. বাবলু (৩৬), তাজুল ইসলাম (৫৭), সাদেক (৩৮), আবদুর রহিম (৫৫),  শ্রী পবন (৪৫), সাইজুদ্দিন (৫৭), আবুল কালাম জুয়েল (৪৬), আজাদ (৪৩), কালা কাশেম (৪৫), ফারুক (৪০) ও সহিদ রেজা বাচ্চু (৫০)।

শাহবাগ থানার মামলার আসামিরা হলো লম্বু শাহজাহান (৫৫),  বাবুল (৫০), মানিক (৪৫), ইমরান (৪২), দুলন (৩৮), শাহিন (৪২) ও আইয়ুব (৪২)।

পল্টন থানা মামলার আসামিরা হলো  লম্বা হারুন (৫৩), দেলু (৩৩), নাসির (৪৭),  মিন্টু (৫০), মো. আলী মিয়া (৫৭), আবদুল গফুর (৪৭),  কাদের (৪৯), খলিল (৪৭), কোটন মিয়া (৪৫), জাহাঙ্গীর (৫০), নসু (৪৭),  সাজু (৪৫), রহিম (৫০), নুরু (৪৯),  জাহাঙ্গীর (৪৮), আবুল হাসেম কবির (৪৫), আবদুল ওয়াদুদ (৫৮),  সরদার বাবুল (৫৫), বুড়া সালাম (৫৮), জুয়াড়ি সালাম (৫৫), আক্তার (৪৫), জাহাঙ্গীর (৫০) ও কালা নবি (৩৮),  আবদুর রব (৪০), কামাল (৫৭), নজরুল (৫৬),  মনির (৪২), শফিক (৩৮), মো. হাসান (৪০), সোর্স শহীদ (৫২),  বড় মিয়া (৪৫), কালাম (৫০),  বিমল বাবু (৫৫), শওকত (৪৭), হাবিব (৪৮),  ভোলা (৫৭), কানা সিরাজ (৫৮), আবদুল হান্নান (৫৫), আলমগীর (৪৫), সেকান্দার হায়াত (৪৫), মুরসিকুল ইসলাম শিমুল (৫৩), শফিকুর রহমান বাবুল (৩৯), মঞ্জুর ময়িন (৪৪), আবুল হোসাইন (৫৫), আরিফ চৌধুরী (৪৫), শ্রী খোকন মজুমদার (৫৫), খায়রুল বাশার (৪৭), রফিকুল ইসলাম (৪২), আ. সাত্তার মোল্লা (৫৭) ও আবুল হাসেম (৫৬)।