লালবাগে পলিথিন কারখানার আগুন নিয়ন্ত্রণে

SHARE

108একটা হিলিয়াম ভরা বেলুন উড়িয়ে নিচ্ছে প্লাস্টিকের তৈরি একটা গরু  এমন বিষয়টি ভারতের রাজস্থান রাজ্যের গোঁড়া হিন্দুদের কাছে পছন্দ হয়নি। তারা পুলিশের কাছে গিয়ে গরু অবমাননার নালিশ ঠুকে দেয়। পুলিশ তাৎক্ষণিকভাবে এসে প্রদর্শনীটি বন্ধ করে দেয় এবং প্রদর্শনীর আয়োজক দুই শিল্পীকে ধরে নিয়ে যায়। খবর বিবিসির।

গোঁড়া হিন্দুদের অভিযোগ ছিল, অত বড় প্রমাণ-সাইজের একটা গরুকে, হোক না সেটা নকল, এভাবে বাতাসে উড়িয়ে দিয়ে দুই শিল্পী তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। তারা তাদের মাতৃস্বরূপা গরুর অবমাননা করেছে। উগ্রবাদী হিন্দুরা সে সময় প্রদর্শনীটি ভাংচুরও করে। পুলিশ দুই চিত্রশিল্পীকে ঘণ্টা কয়েক আটক করে রাখে।

উগ্র হিন্দুত্ববাদীরা পরে ঝুলন্ত প্লাস্টিক গরুটিকে নিচে নামিয়ে আনে।পুলিশ ওই গরুটিকে জব্দ করেছে।তবে তার আগে ওই গরুটির গলায় ফুলের মালা পরিয়ে তার পূজা করা হয়েছে।এদিকে মানবাধিকারকর্মীরা এ ঘটনাকে ভারতে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা হিসেবে বর্ণনা করেছেন। শেষ পর্যন্ত অবশ্য এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে রাজস্থান পুলিশ।

এর আগে মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে তার টুইটারে লিখেছেন, তিনি এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছেন। ওদিকে জয়পুরের পুলিশ কমিশনার এ জন্য ক্ষমা চেয়েছেন। বসুন্ধরা রাজে লিখেছেন, এ ঘটনায় স্থানীয় পুলিশ কর্মকর্তাকে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি ক্ষুব্ধ শিল্পীদের সঙ্গেও কথা বলেছেন। তবে পুলিশ ক্ষমা চাইলেও প্রদর্শনীটি ফের চালু করেনি উদ্যোক্তারা। পরিচালক প্রতাপ উপাধ্যায় বলেছেন, কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগছে, এমন কিছু তারা করতে চান না।