মহিলা বাস সার্ভিসের সংখ্যা বৃদ্ধি করা হবে

SHARE

obaidulজাতীয় সংসদ ভবন থেকে: ভবিষ্যতে মহিলা বাস সার্ভিসের সংখ্যা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১৭ জুলাই) জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সদস্য জাসদের বেগম লুৎফা তাহেরের প্রশ্নের উত্তরে একথা জানান। এছাড়া ভারত থেকে আনা আরও ৬শ’টি বিআরটিসি দ্বিতল বাস আগামী বছর থেকে চালু হবে বলেও জানান।

ওবায়দুল কাদের বলেন, বিআরটিসি বাসে নারীদের নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে যাতায়াত নিশ্চিত করতে ঢাকা মহানগরীতে ১৩টি এবং চট্টগ্রাম শহরের ২টি রুটে ১৭টি মহিলা বাস সার্ভিস পরিচালিত হচ্ছে। তাছাড়া বিআরটিসির প্রতিটি বাসে মহিলা, শিশু ও প্রতিবন্ধীদের জন্য ১৩টি আসন আলাদাভাবে সংরক্ষণ আছে। ভবিষ্যতে নারীদের নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে যাতায়াতের জন্য মহিলা বাস সার্ভিসের সংখ্যা বৃদ্ধি করা হবে।

বিআরটিসি বাসে মহিলা যাত্রী ওঠানামায় সহযোগিতা ও শোভন আচরণ করার জন্য চালক ও কন্ডাক্টরদেরকে সচেতনমূলক প্রশিক্ষণ প্রদানসহ নির্দেশনা প্রদান করা হয়েছে।

এছাড়া সংরক্ষিত মহিলা আসনের সদস্য ন্যাপের আমিনা আহমেদ এর এক প্রশ্নের উত্তরে সেতু মন্ত্রী জানান, ভারত থেকে ১১শ’ যানবাহন আনা হবে। এর মধ্যে ৬শ’টি দ্বিতল বাস রয়েছে। বাসগুলো বিআরটিসির বহরে সংযুক্ত হবে এবং আগামী বছর থেকে চলাচল শুরু করবে।

এদিকে ঢাকার যানজট নিরসনে মন্ত্রণালয়ের কি কি পদক্ষেপ গ্রহণ করেছে সরকার দলীয় সংসদ সদস্য সুবিদ আলী ভূইয়ার এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, ঢাকার যানজট দূর করা কোনো একক মন্ত্রাণালয়ের উপর ন্যাস্ত নয়। এককভাবে যানজট দূর করা সম্ভবও নয়। সমন্বিত যৌথ প্রচেষ্টার মাধ্যমে রাজধানীর যানজট দূর করতে হবে।

মন্ত্রী আরও বলেন, সড়ক  পরিবহন ও সেতু মন্ত্রণালয়, অধিনস্ত অধিদপ্তর, কর্তৃপক্ষ, সংস্থা ও প্রতিষ্ঠান যৌথভাবে যানজট দূর করার কাজ করছে। ঢাকা মহানগরের যানজট নিরসনের লক্ষ্যে ২০ বছরের বেশি পুরনো বাস-মিনিবাস ও ২৫ বছরের বেশি পুরনো পণ্যবাহী যানবাহন ঢাকা মহানগীর চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া ঢাকা মহানগীর যানজট নিরসনে জাল, ভুয়া ড্রাইভিং লাইলেন্সধারী গাড়িচালক, যান্ত্রিক ক্রুটিপূর্ণ, ফিটনেসবিহীন গাড়ি, যত্রতত্র গাড়ি পার্কিয়ের ক্ষেত্রে শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে বিআরটিএ ও জেলা প্রশাসনের উদ্যোগে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত  পরিচালনা করা হচ্ছে।