ঈদের ছুটিতে খোলা কাস্টমস: তিনদিনে আয় ৫২ কোটি

SHARE

custom-house-sm20160704193251চট্টগ্রাম: এবারের ঈদে ৯দিনের ছুটি উপভোগ করছেন সরকারি চাকরিজীবীরা। তবে দেশের আমদানি-রফতানি বাণিজ্যের স্বার্থে দেশের সকল শুল্ক স্টেশন খোলা রয়েছে।

আমদানি-রফতানি খাতে সবচেয়ে বেশি রাজস্ব আহরণকারী চট্টগ্রাম কাস্টমসে ঈদের ছুটির প্রথম তিনদিনে ৫২ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস হাউসে আমদানি-রফতানি সংক্রান্ত সকল কার্যক্রম চলছে জানিয়ে যুগ্ম কমিশনার রেজাউল হক বাংলানিউজকে বলেন, সরকারি চাকরিজীবীরা ঈদে ৯দিনের ছুটি উপভোগ করলেও দেশের আমদানি রফতানি বাণিজ্যের স্বার্থে শুল্ক স্টেশন খোলা রাখার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। সেই নির্দেশনা মেনে চট্টগ্রাম কাস্টমসে সকল বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করে যাচ্ছেন।

ছুটির দিনেও কাজ চলছে জানিয়ে তিনি বলেন, ছুটির দিনেও চট্টগ্রাম কাস্টমস হাউস সরব। সাধারণ দিনের মতোই কাজ চলছে। গত শুক্রবার থেকে সোমবার(৪ জুলাই) পর্যন্ত ৫২ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার আজিজুর রহমান বাংলানিউজকে জানান, ছুটির প্রথম দুইদিন দায়িত্ব পালন করে সোমবার ঈদের ছুটি কাটাতে বাড়ি গিয়েছেন। তবে সংশ্লিষ্ট বিভাগের যুগ্ম কমিশনার, ডেপুটি কমিশনার, সহকারী কমিশনার, রাজস্ব কর্মকর্তা ও সহকারী রাজম্ব কর্মকর্তারা কাজ করছেন।

আমদানি-রফতানি সংক্রান্ত সব বিভাগও খোলা রয়েছে বলে জানান তিনি।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ৯দিন সরকারি ছুটি ঘোষণা করা হলেও দেশের আমদানি-রফতানি বাণিজ্য সচল রাখতে চট্টগ্রাম ও ঢাকা, কমলাপুর আইসিডি, মংলা, বেনাপোল, পানগাঁও কাস্টমস এবং বন্ড কমিশনারেট কেবল তিনদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় জাতীয় রাজস্ব বোর্ড।

ঈদের দিন, ৮ ও ৯ জুলাই ছাড়া বাকি দিনগুলোতে আমদানি-রফতানি বাণিজ্য সংক্রান্ত সব ধরনের কার্যক্রম সচল রাখতে নির্দেশনা জারি করা হয়। এর পরদিন ৯দিনের ছুটি উপভোগের দাবি জানায় কর্মকর্তা-কর্মচারীরা। এরপরও সিদ্ধান্ত থেকে নড়েনি জাতীয় রাজস্ব বোর্ড। তবে পরে দায়িত্ব পালনের ক্ষেত্রে রোস্টার পদ্ধতি অনুসরণ করে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা জারি করা হয়।

গত শুক্রবার(১ জুলাই) থেকে সরকারি ছুটি শুরু হলেও কাস্টমস হাউস খোলা রয়েছে। কাজ চলবে ঈদের আগেরদিন পর্যন্ত। ঈদের দিন, ৮ ও ৯ জুলাই তিনদিন ছুটি উপভোগ করতে পারবে দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীরা।

নির্দেশনায় জানানো হয় অ্যাসাইকোডা ওয়ার্ল্ডের আপগ্রেডেশন কাজের কারণে ৭ জুলাই সন্ধ্যা ৭টা থেকে ৯ জুলাই সন্ধ্যা ৭টা পর্যন্ত মোট ৪৮ঘণ্টা দেশের সকল কাস্টমস স্টেশন বন্ধ থাকবে। এই সময়ে জরুরি রফতানি কার্যক্রম ম্যানুয়েলি সম্পন্ন করা হবে।

গত সোমবার (২৭ জুন) সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস ও নীতি) মো.ফরিদ উদ্দিন এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেন।