ঈদে যাত্রীর চাপ সামলাতে প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট

SHARE

nourootমানিকগঞ্জ: ঈদে ঘরমুখো মানুষের অতিরিক্ত চাপ সামাল দিতে প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। এরইমধ্যে যাত্রী ভোগান্তি কমাতে এবং সময় মতো ফেরি চলাচল করতে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ফেরি ঘাট কর্তৃপক্ষ বলছে, এবারের ঈদে দক্ষিণাঞ্চলের ২১ টি জেলার সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তিতে পড়তে হবে না ঘরমুখো যাত্রীদের।

বিআইডব্লিউটিসি’র সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম) জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ঈদে যানবাহন ও যাত্রী পারাপারে ছোট বড় মিলে সর্বমোট ১৮টি ফেরি চলাচল করবে।

এর মধ্যে রো রো (বড়) ফেরি থাকবে ৯ টি, ইউটিলিটি (মাঝারি) ৬ টি এবং কে-টাইপ (ছোট) ফেরি চলবে ৩ টি।

প্রতিটি ফেরি আনলোডের পর নৌরুট পাড়ি দিতে প্রায় ৪০ মিনিট করে সময় লাগে বলেও জানান তিনি।

সংশ্লিষ্টরা জানান, প্রতিটি বড় ফেরিতে ১২ টি বাস অথবা প্রায় ৫২ টি প্রাইভেটকার অর্থ্যাৎ ছোট গাড়ি নৌরুট পারাপার করা যায়। আর মাঝারি ফেরিতে আটটি বাস অথবা ৩৫ টি ছোট গাড়ি এবং ছোট ফেরিগুলোতে ৬/৭ টি বাস অথবা ২৭/২৮ টি ছোট গাড়ি পারাপার করা সম্ভব।

নৌরুট পারাপারের সুবিধার্থে পাটুরিয়া ঘাটের প্রায় এক কিলোমিটার আগে থেকে গাড়িগুলো তিন রাস্তা হয়ে ফেরিতে উঠার ব্যবস্থা থাকবে।

সেক্ষেত্রে ফেরিতে উঠার রাস্তার মূল সড়ক থেকে হাতের বাম দিকের সড়কে প্রবেশ করবে ছোট গাড়িগুলো। হাতের ডান দিকে চলে যাবে লঞ্চ পারাপারের যাত্রীবাহী বাস।

এছাড়া মূল সড়ক হয়ে ফেরিতে উঠবে শুধুমাত্র বাসও জরুরি পণ্যবাহী ট্রাকগুলো।

নৌরুটে যে কোনো ধরনের দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো বা দুর্ঘটনায় উদ্ধার অভিযানের জন্যে পাটুরিয়া ঘাটে রয়েছে উদ্ধারকারী জাহাজ ই-টি ৩৮৯।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে প্রতিদিন সাধারণত ছোট বড় মিলে প্রায় চার হাজার যানবাহন পারাপার হলেও ঈদের সময়ে এই যানবাহনের পরিমান হবে প্রায় ছয় হাজার বা তারও বেশি। কাজেই বাড়তি যানবাহনের জন্যে প্রস্তুতিও নেওয়া রয়েছে কর্তৃপক্ষের।