ঈদের ছুটিতে হাসপাতালের জরুরি বিভাগ ২৪ ঘণ্টা খোলা

SHARE

health-ministry-SM20160628181050ঢাকা: পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ছুটির সময় সরকারি হাসপাতালগুলোতে প্রতিদিন ২৪ ঘণ্টা জরুরি বিভাগ খোলা থাকবে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এছাড়া ঈদের দিন, পবিত্র শবে-কদর-এর পরদিন এবং দুই শুক্রবার ব্যতীত প্রতিদিন সীমিত পরিসরে বহিঃর্বিভাগের চিকিৎসা সেবা চালু থাকবে।

মঙ্গলবার (২৮ জুন) সচিবালয়ে ঈদের ছুটির সময় দেশের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চিকিৎসা কার্যক্রম চালু রাখার বিষয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

ঈদের ছুটির সময় সরকারি হাসপাতালে যথাযথ চিকিৎসা অব্যাহত আছে কিনা তা তদারকি করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে দু’টি পৃথক কন্ট্রোল রুম খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবারের (৩০ জুন) মধ্যে এ কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের ফোন নম্বর জানিয়ে দেওয়া হবে।

দেশের সব সরকারি হাসপাতালে ছুটির দিনে রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য বিভিন্ন স্থানে প্রয়োজনীয় ওষুধপত্র, চিকিৎসক, নার্স এবং সুসজ্জিত অ্যাম্বুলেন্সসহ মেডিকেল চিকিৎসা সেবা দেওয়ার সরঞ্জামাদি মজুদ এবং মহাসড়ক, রেল ও নৌ-পথে আকস্মিক বড় দুর্ঘটনা মোকাবেলায় জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করাসহ প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, ওষুধপত্র ও সরঞ্জামাদি প্রস্তুত রাখার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

ঈদের ছুটিকালীন সময়ে চিকিৎসকদের রোস্টার ডিউটির মাধ্যমে দায়িত্ব পালন নিশ্চিত করতে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

এরআগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০১৬-১৭ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। এসময় মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানগণ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে চুক্তিপত্র মন্ত্রীর হাতে তুলে দেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মুস্তাফিজুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।