ঈদ যাত্রায় ফিটনেস ছাড়া কোনো লঞ্চ চলবে না

SHARE

Shajahan-khan-sm20160622160008ঢাকা: ঈদ যাত্রায় ফিটনেস ছাড়া কোনো লঞ্চ চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

মঙ্গলবার (২৮ জুন) সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনস্ত সংস্থাগুলোর সঙ্গে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে একথা বলেন মন্ত্রী।

ঈদের আগে ফিটনেস বিহীন লঞ্চ রঙ করে নামানো হচ্ছে- এ বিষয়ে মন্ত্রী বলেন, আপনারা নিশ্চিত থাকতে পারেন আমরা ফিটনেস ছাড়া কোন লঞ্চ চলতে দেব না। এটা আমাদের পরিষ্কার সিদ্ধান্ত। ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদ ও নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করতে নৌপরিবহন মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। সরকারের দৃঢ় পদক্ষেপের ফলে নৌদুর্ঘটনা অনেকটা কমে এসেছে। ২০১৫ সালে মাত্র দু’টি দুর্ঘটনা ঘটেছে। ২০১৬ সালে সেটিকে শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি।

লঞ্চে রং করানো অন্যায় নয় জানিয়ে মন্ত্রী এর পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, আপনার শরীরে যদি সাবান না দেন বা ভাল করে গোসল না করেন তাহলে ময়লা জমবে। এছাড়া ঈদ বা কোনো না কোনো সময় তো বাড়ি রং করান। একটু ভাংচুর হলে মেরামত করান। গাড়ি বা লঞ্চেও রং করানো হয়, ইঞ্জিনের কাজ করানো হয়, এটা কোন অচল না। নিয়মের মধ্যেই এটা করতে হয়।

ঈদে ফিটনেসবিহীন লঞ্চ যাতে না চলতে পারে এ ব্যাপারে সরকার খুবই সতর্ক জানিয়ে মন্ত্রী বলেন, ওভারলোডিং ঠেকাতে আমাদের ম্যাজিস্ট্রেট, পুলিশ ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন। অনেকে আমরা আরামে ঈদ করি, কিন্তু আমাদের কর্মকর্তাদের অনেকেরই ঈদ করা হয় না। ঈদের সময় এগুলো নিয়ন্ত্রণ করবেন তারা। ব্যস্ত থাকবেন যাতে কোন দুর্ঘটনা না ঘটতে পারে।

ঈদ উপলক্ষে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও বেসরকারি মালিকানাধীন লঞ্চের বিশেষ সার্ভিস ১ জুলাই (শুক্রবার) থেকে শুরু হবে বলেও জানান নৌ-পরিবহন মন্ত্রী।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন সংস্থার সঙ্গে মন্ত্রণালয়ের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে সংস্থা প্রধান ও মন্ত্রণালয়ের পক্ষে সচিব আশোক মাধব রায় স্বাক্ষর করেন।