শচীন-গেইল ওপেনিংয়ে, ওয়ার্ন-গিলি-লারাদের দলপতি ভিভ

SHARE

Brendon-McCullum-bg20160626170557ঢাকা: ভাবুন তো একটি দলে ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার এবং ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল জুটি বেধে ওপেনিংয়ে নেমেছেন! আর সেই দলটিকে নেতৃত্ব দিচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডস! কেমন হবে দলটি? নিঃসন্দেহে বিশ্বের সর্বকালের সেরা একটি দল।

 

একই সময়ে প্রতিপক্ষ হয়ে কিংবা সতীর্থ হয়ে খেলেছেন এমন ক্রিকেটারদের নিয়ে সর্বকালের সেরা একাদশ সাজিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক দলপতি ব্রেন্ডন ম্যাককালাম। তার একাদশে জায়গা পেয়েছেন বিভিন্ন দেশের কিংবদন্তি ক্রিকেটাররাও।

লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ম্যাককালামের সর্বকালের সেরা একাদশ পোস্ট করা হয়েছে।

ম্যাককালামের সাজানো সর্বকালের সেরা একাদশের অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের লিজেন্ড স্যার ভিভিয়ান রিচার্ডস। সর্বকালের সেরা ব্যাটসম্যানদের অন্যতম টেন্ডুলকারের সঙ্গে এই দলটির ব্যাটিং পজিশনে ওপেনিংয়ে নামবেন গেইল। দু’জনের একজন আউট হয়ে গেলে ব্যাট হাতে নামতে হবে অজি কিংবদিন্ত রিকি পন্টিংকে। চার নম্বরে আসবেন ক্যারিবীয় ক্রিকেটের লিজেন্ড ব্রায়ান লারা।

ম্যাককালামের এই দলটির টপঅর্ডারের এই চার ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠানো প্রতিপক্ষের বোলারদের জন্য মোটেই সহজ হবে না। যদি এই চার ব্যাটসম্যান বিদায় নেন তাহলে ব্যাট হাতে পাঁচ নম্বরে ক্রিজে আসবেন দলটির দলপতি ভিভিয়ান রিচার্ডস। এরপর ব্যাট হাতে নামার জন্য রয়েছেন দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস। সাত নম্বরে রয়েছেন অজিদের সাবেক উইকেটরক্ষক স্টাইলিশ ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট।

ম্যাককালামের সাজানো সর্বকালের সেরা একাদশে জায়গা হয়নি ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগা, মুত্তিয়া মুরালিধরন, কার্টলি অ্যামব্রোস, কোর্টনি ওয়ালসের মতো কিংবদন্তি বোলারদের। এই একাদশের হয়ে তিনজন পেসার হিসেবে রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল জনসন, নিউজিল্যান্ডের টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট। আরও রয়েছেন সর্বকালের সেরা স্পিনারদের অন্যতম অজি কিংবদন্তি শেন ওয়ার্ন।

ম্যাককালামের সর্বকালের সেরা একাদশ: ভিভিয়ান রিচার্ডস (অধিনায়ক), অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক), জ্যাক ক্যালিস, ক্রিস গেইল, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, ব্রায়ান লারা, মিচেল জনসন, শেন ওয়ার্ন, টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট।