ইতালিতে কিশোর গ্যাংয়ের হামলার শিকার প্রবাসীরা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১ : ইতালিতে বর্ণবাদী আগ্রাসনের শিকার প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকরা ,এর বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশে করেছে প্রবাসী বাংলাদেশি- ভারতসহ ইতালিয়ান নাগরিকরাও।

Advertisement

ইতালির রাজধানীর রোমে বসবাস করেন অনেক বাংলাদেশি ও ভারতিয়রা।গত ১ জুলাই সোমবার , ইতালির রাজধানীর রোমের তোরপিনাতারা ভাংঘা দেওয়ালের পাশে প্রবাসী বাংলাদেশি ও ভারতীয় নাগরিকদের বেবি গ্যাংরা হামলা চালায় ,গত দুবছর এরকম হামলার অনেকেই শিকার হয়েছেন। স্থানীয় তরুণ ইতালিয়ানরা সুযোগ পেলেই প্রবাসীদের শারীরিকভাবে লাঞ্ছিত করে। তাদের লাঞ্ছনা থেকে নারী–শিশুরাও রক্ষা পায় না। অজ্ঞাত কারণে তাদের হামলা বা লাঞ্ছনার প্রধান টার্গেটে পরিণত হচ্ছেন রোমের বাংলা টাউন তোরপিনাতারা বসবাসকারী বাংলাদেশিরা। পথে ঘাটে একা কোনো বাংলাদেশিকে পেলেই তারা হামলা চালায়।

শারীরিকভাবে নির্যাতন করে। টাকা পয়সা ও মোবাইল ফোন কেড়ে নেয়। বিগত দিনে বাংলাদেশি মালিকানাধীন দোকান-রেস্তোরাঁয় হামলার ঘটনা ঘটেছে। দীর্ঘদিন এ সব এক প্রকার মুখ বুজে সহ্য করেছেন বাংলাদেশিরা। এ ব্যাপারে আইন-শৃঙ্খলা কর্তৃপক্ষকে রিপোর্ট ও মামলা করা হলেও পুলিশ এই বখাটেদের বিরুদ্ধে দৃশ্যমান কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। পুলিশের ভাষায় এরা বেবি গ্যাং। এদের বয়স ১৮ বছরের নিচে হওয়ায় তারা কোনো ব্যবস্থা নিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়ে গত ২ জুলাই মঙ্গলবার রোমে প্রবাসী হাজার হাজার বাংলাদেশি ভারত পাকিস্তানসহ ইতালিয়ান নাগরিকরা এই বিক্ষোভে অংশগ্রহণ করেছেন ।

Advertisement

তারা রোমের তোরপিনাতারা ভাঙ্গা দেওয়ালের পার্ক সংলগ্ন স্থানে সমবেত হয়ে সেখান থেকে মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন মিছিলকারীরা সন্ত্রাস বিরোধী শান্তি ও নিরাপত্তার স্লোগান দেওয়ার পাশাপাশি হাতে প্ল্যাকার্ড বহন করেন। পরে তারপিনেতারা ভাঙ্গা দেওয়ালের জমায়েত হয়ে সমাবেশ করেন। সমাবেশে কথিত ওই বেবি গ্যাংয়ের হামলার তীব্র প্রতিবাদ জানানো হয়। বক্তারা বেবি গ্যাং নিয়ন্ত্রণে দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, আমরা এই শহরে বাস ও কাজ করি। সরকারকে করও প্রদান করি। সুতরাং আমাদের সার্বিক নিরাপত্তার নিশ্চয়তা সরকারকেই দিতে হবে। দরকার হলে শিশু সন্ত্রাস বিরোধী আইন পরিবর্তন করতে হবে। তানা হলে অভিবাসীদের ছেলেমেয়েরা ভয়ভীতি মুক্ত স্বাভাবিক পরিবেশে বেড়ে উঠতে পারবে না।

Advertisement

তাদের মনের ওপর বিরূপ প্রভাব পড়বে। এটা একটা কল্যাণ সমাজের জন্য কোনো ভাবেই কাম্য নয়। তারা অভিযোগ করে বলেন, প্রশাসনের গাফিলতির কারণেই বর্ণবাদী একটি গ্রুপ শহরের শান্তি শৃঙ্খলা বিনষ্ট করছে। প্রবাসীদের এ মিছিল ও বিক্ষোভ সমাবেশের নেতৃত্বে ছিল রোমের বাংলাদেশি কমিউনিটি। এর সঙ্গে একাত্মতা ঘোষণা করে এতে যোগ দেয় স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক ব্যক্তিবর্গরা।