১৩ দল নিয়ে হবে ওয়ানডে লিগ!

    SHARE

    13dol kriketঢাকা: ক্রিকেটের ৫০ ওভারের ফরম্যাটে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চলতি মাসেই ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার এক মিটিংয়ে এমন প্রস্তাব উত্থাপন করা হবে। যেখানে ১৩টি দল নিয়ে একটি লিগ খেলা হবে।

     

    প্রস্তাব অনুযায়ী ২০১৯ সালের মধ্যে এই লিগটি চালু করা হবে। এই ১৩টি দল প্রত্যেকে সবার সঙ্গে তিন ম্যাচের একটি সিরিজ খেলবে। এটি হোম অথবা অ্যাওয়েতে অনুষ্ঠিত হওয়ার প্রস্তাব রাখা হবে। আর এই টুর্নামেন্ট শেষে লিগের শীর্ষ দুটি দল ফাইনাল খেলবে।

    এই প্রস্তাবটি যদি বাস্তবায়িত হয় তবে বাংলাদেশ থেকে শুরু করে জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মতো দল খেলার সুযোগ পাবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মতো বড় দলগুলোর বিপক্ষে।

    আইসিসি’র বর্তমান ওয়ানডে ৠাংকিং ১২টি দলকে নিয়ে। যেখানে পূর্ণ সদস্য রয়েছে ১০টি দেশ। আর বাকি দুটি দল হলো আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

    এখন প্রশ্ন হচ্ছে ১৩তম দল কে হবে? ২০১৫-১৭ ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নসশিপে যে দলটি শিরোপা জিতবে তারাই হবে ১৩তম দল। বর্তমানে দ্বিতীয় স্তরের ওয়ানডে এই টুর্নামেন্টে খেলছে নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নেপাল, হংকং ও পাপুয়া নিউগিনি।

    এই লিগটি আবার বিশ্বকাপের বাছাই পর্বও হতে পারে। লিগের শেষ দলটিকে হয়তো বিশ্বকাপের রেলিগেশনের খরায় পড়তে হতে পারে।

    সিরিজে দেশগুলো তিনের অধিক ম্যাচও খেলতে পারবে। তবে এক্ষেত্রে লিগের জন্য গননা করা হবে তিনটি ম্যাচই। ইতোমধ্যে নারী ক্রিকেটে এ ধরনের প্রকৃয়া চালু রয়েছে।

    এদিকে আইসিসির সভায় টেস্টের নতুন দ্বি-স্তরের নীতি প্রসঙ্গেও আলোচনা করা হবে। যেখানে বলা হয়েছে টেস্ট ৠাংকিংয়ে সেরা সাত দল খেলবে এক সঙ্গে। আর পরের পাঁচ দল নিজেদের মধ্যে খেলবে। যেখান থেকে সেরা দলটি ওপরে উঠে আসবে। আর সেরা সাত দলের নিচের দলটির অবনমন হবে। চলতি মাসের শেষে এডিনবার্গে আইসিসি’র সভাটি অনুষ্ঠিত হবে।