ভারতের কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের অবসরের ঘোষণা

SHARE

RBI-Chief-Raghuram-bg20160618211814ঢাকা: অবসরের ঘোষণা দিলেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর রঘুরাম রাজন। তিনি জানিয়েছেন, আগামী ৪ সেপ্টেম্বর চলতি মেয়াদ শেষ হওয়ার পর আর দায়িত্ব নেবেন না কেন্দ্রীয় ব্যাংকের।

 

শনিবার (১৮ জুন) ব্যাংকের সব কর্মকর্তা-কর্মচারীকে চিঠি দিয়ে এ সিদ্ধান্তের কথা জানান গভর্নর। পরে এ নিয়ে টুইট করেন রঘুরাম।

চিঠিতে গভর্নর জানান, দ্বিতীয় মেয়াদে তিনি আর গভর্নর পদে কাজ করবেন না। এবার তিনি ফিরতে চান পড়াশোনার জগতে।

বলেন, ‘আমি একজন শিক্ষাবিদ। পড়াতে ও পড়াশোনা করতে আমার সবসময়ই ভালো লাগে। ওই কাজটা আমার সবচেয়ে পছন্দের। গভর্নর পদে আমার তিন বছরের মেয়াদ শেষের পথে। শিকাগো বিশ্ববিদ্যালয়ে নেওয়া ছুটিও শেষের পথে। খুব ভালো একটা সময় আমরা কাটালাম। দক্ষতার সঙ্গে কাজ করেছি। সরকারের সঙ্গে আলোচনার পর আমি সিদ্ধান্ত নিয়েছি, ৪ সেপ্টেম্বর গভর্নর পদে আমার মেয়াদ শেষ হচ্ছে, তারপর আর গভর্নর পদে ফিরবো না। ফের পড়াশোনার জগতে ফিরে যেতে চাই।’

ক্ষমতাসীন বিজেপি নেতা সুব্রমনিয়ম স্বামী কয়েক মাস ধরে রঘুরাম রাজনকে আক্রমণ করে আসছিলেন। তিনি অভিযোগ তুলে আসছিলেন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে রঘুরাম রাজন যোগ্য ব্যক্তি নন। কারণ তিনি মন থেকে ভারতীয় নন।

একাধিক সূত্রের সূত্রের খবর, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের একটা বড় অংশই রঘুরাম রাজনকে আর গভর্নর পদে চাইছিল না। সেটা বুঝতে পেরেই যেন নিজের অবসরের কথা জানিয়ে সব বিতর্কে জল ঢেলে দিলেন রঘুরাম।