যেসব খাবার খাওয়ার পর পানি পান করলেই বিপদ

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(টিভি),স্বাস্থ্য প্রতিনিধি, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ : শরীরকে সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ করার জন্য প্রতিদিন নিয়ম মেনে পানি পানের প্রয়োজনীয়তা অপরিসীম। প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া দরকার। তবে আবহাওয়া ও শারীরিক শ্রমের ওপর অনেক সময় পানি পান নির্ভর করে।

Advertisement

কুমিল্লার মেঘনা উপজেলার মানিকারচর গ্রামের রাজনৈতিবীদ ও তরুন নেতা তাজুল ইসলাম তাজ উপজেলা চেয়ারম্যান নির্বাচনে বিপুল ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। 

মেঘনাবাসীর পক্ষ থেকে অভিনন্দন ও লাল গোলাপের শুভেচ্ছা।

কিন্তু পানি খাওয়ায়ও আবার বারণ আছে। বিশেষ করে, কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার পর পানি পান করা একদমই উচিত নয়। করলে আসতে পারে বড় বিপদ। তাহলে দেরি না করে জেনে নিন কোন কোন খাবারের পর পানি পান করলে হতে পারে বিপদ।

ফল খাওয়ার পর

যে কোনো ফল খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করা উচিত নয়। কারণ, ফলে ৮০ থেকে ৯০ শতাংশ পানি থাকে। এছাড়া থাকে চিনি, সাইট্রিক অ্যাসিড। তাই ফল খাওয়ার পর পর পানি পান করলে সমস্যা হতে পারে। পেটের সমস্যা এর মধ্যে অন্যতম। তাই, যে ফলই খান না কেন, তার অন্তত আধ ঘণ্টা পর পানি পান করা উচিত।

Advertisement

আইসক্রিম খাওয়ার পর

আইসক্রিম গরমে বেশ শান্তি এনে দেয়। কিন্তু এই খাবারটি খাওয়ার পরই পানি পান করা একদমই ঠিক নয়। এতে উপকার তো হবেই না, বরং ক্ষতি হতে পারে। আইসক্রিম খাওয়ার পর পানি পান করলে অনেকের দাঁত শিরশির করে। দাঁতের জোরও কমতে পারে। পাশাপশি গলা ব্যথাও হতে পারে। তাই আইসক্রিম খাওয়ার অন্তত ১৫ মিনিট পর পানি পান করুন।

Advertisement

চা-কফি পানের পর

বাঙালির কাছে অত্যন্ত পছন্দের পানীয় হলো চা। সকাল-বিকাল-রাত চা পানের কোনো নির্দিষ্ট সময় নেই! অনেকেই শখ করে চা পান করেন। সঙ্গে আছে কফি। এই পানীয় দুটি সাধারণত খুব গরম খেয়ে থাকেন অনেকেই। এর কারণে হজম প্রক্রিয়া খানিকটা ধীরে হয়।

ঠাণ্ডা বা গরম যে ভাবেই চা-কফি পান করেন না কেন, সঙ্গে সঙ্গে পানি পান করবেন না। তাহলে হজমে গোলমাল হতে পারে। এছাড়া গরম পানীয় খাওয়ার পরেই ঠান্ডা পানি খেলে গলায় ব্যথাও হতে পারে।

ছোলা খাওয়ার পর

ছোলা খাওয়ার পর পর কখনো পানি পান করা ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা এনজাইম দরকার হয়। এটার পরিমাণ কমে যায় সঙ্গে সঙ্গে পানি পান করলে। এই এনজাইম দ্রবীভূত হয়ে যায় এতে। ফলে ছোলা হজম হতে সময় বেশি লাগতে পারে।

Advertisement

এমনকি পেটের গোলমালও হতে পারে ছোলা খাওয়ার পর পরই পানি পান করার ফলে। তাই ছোলা খাওয়ার পর অন্তত ২০ থেকে ২৫ পর পানি পান করার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।