চোরই যখন অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের সোর্স!

SHARE

সিসিটিভি ফুটেজ দেখে কেঁচো খুঁড়তে বেরিয়ে অসে সাপ। ছবি: ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(টিভি)

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(টিভি),ঢাকা প্রতিনিধি,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ : বাসাবাড়িতে চুরি করতে গিয়ে নগদ টাকা, স্বর্ণালঙ্কারের পাশাপাশি পেয়ে যায় অবৈধ অস্ত্র। আর সেই অস্ত্র তাদের কাছে অনেকটা আলাদিনের চেরাগ হয়ে দেখা দেয়। অপরাধীদের কাছে ভাড়া দিয়ে জড়িয়ে পড়ে অস্ত্র কারবারে। রাজধানীর চকবাজারে একটি বাড়িতে চুরির ঘটনা তদন্তে গিয়ে রহস্যময় চক্রের সন্ধান পায় পুলিশ। পাঁচ জনকে গ্রেফতারের পর বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য!

Advertisement

রোববার (২৮ এপ্রিল) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ড. খন্দকার মাহিদ উদ্দিন।

গত ১২ এপ্রিল রাত ২টা ৪৮ মিনিটের সিসিটিভি ফুটেজে দেখা যায়, একজন ছাতা হাতে, আর চারজন মুখে মাস্ক পরে রাজধানীর ইসলামবাগ এলাকার একটি বাসার দিকে যাচ্ছেন। একঘণ্টা পর ছাতার আড়ালে বাসা থেকে চুরি করে বের হয়ে যেতে দেখা যায় তাদের।

Advertisement

 
এ ঘটনায় বাসার ভাড়াটিয়া চকবাজার থানায় স্বর্ণ ও টাকা চুরির বিষয় উল্লেখ করে একটি মামলা করেন। এরপর লালবাগ এলাকায় বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে জড়িত পাঁচজনকে গ্রেফতার করে পুলিশ। তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে বিভিন্ন তথ্য।
 
তারা পুলিশকে জানায়, বছরখানেক আগে তারা চুরি করতে গিয়েছিল কেরানীগঞ্জের একটি বাড়িতে। ওই বাড়িতে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার চুরির পাশাপাশি তারা একটি পিস্তল পান। পিস্তলটিও তারা চুরি করেন।
একই চক্র আরেকটি বাসায় চুরি করতে গিয়েও পান আগ্নেয়াস্ত্র। সেটিও চুরি করেন তারা। বাসাবাড়িতে চুরি করতে গিয়ে আগ্নেয়াস্ত্রের সন্ধান তাদের কাছে অনেকটা আলাদিনের চেরাগ পাওয়ার মতো। এবার তারা অস্ত্রগুলো নিয়মিত ভাড়া দেয়া শুরু করেন।

Advertisement

 
ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, চুরির পাশাপাশি পেশাদার এ চোর চক্রটি জড়িয়ে পড়ে অস্ত্র কারবারে। গ্রেফতার আসামিদের নিয়ে অভিযানে নামে পুলিশ। রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে একের পর এক অস্ত্র উদ্ধার করতে থাকে। ৩৮ রাউন্ড গুলির পাশাপাশি উদ্ধার হয় চারটি বিদেশি এবং একটি দেশি অস্ত্র।
 
তিনি আরও বলেন, দুটি অস্ত্র দুই বাড়িতে চুরি করতে গিয়ে পেলেও বাকিগুলো তারা কিনেছেন। তবে যে দুটি অস্ত্র তারা চুরি করেছেন সেগুলোর কোনো লাইসেন্স ছিলো না। এসব অস্ত্র ভাড়া দেয়ার বাইরে তারা আর কোনো কাজে ব্যবহার করেছে কি-না তার অনুসন্ধান করছে পুলিশ।

Advertisement

 
গ্রেফতার হওয়া পাঁচজনের বিরুদ্ধেই বিভিন্ন থানায় একাধিক মামলা আছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।